Kanwar Yatra: Haridwar mosques, mazar on Kanwar Yatra route covered with cloth sheets, removed after objections

Kanwar Yatra: কানোয়ার যাত্রার পথে মসজিদ – মাজার ঢাকল সাদা কাপড়ে! বিতর্কের মুখে সিদ্ধান্ত বদল

ফের বিতর্ক কানোয়ার যাত্রা ঘিরে। নামোল্লেখ ইস্যুতে সুপ্রিম কোর্টে ধাক্কা খাও্য়ার পর নয়া কাণ্ড উত্তরখণ্ড প্রশাসনের। উত্তরাখণ্ডের হরিদ্বারে কানোয়ার যাত্রার (Kanwar Yatra) পথে মসজিদ – মাজার সাদা কাপড় দিয়ে ঢেকে দেওয়ার অভিযোগ উঠল প্রশাসনের বিরুদ্ধে। যদিও বিতর্ক শুরু হতেই ওই আবরণ সরিয়ে দেওয়া হয়েছে।

শুক্রবার হরিদ্বারের জ্বালাপুর এলাকায় দু’টি মসজিদ এবং একটি মাজারের সামনে বাঁশের কাঠামো তৈরি করে তাতে সাদা কাপড় টাঙিয়ে দেওয়া হয়। মসজিদের মৌলানা এবং মাজারের কেয়ারটেকার সংবাদ সংস্থা পিটিআইকে জানান, ধর্মস্থান ঢেকে ফেলার জন্য তাঁদের কাছে কোনও প্রশাসনিক নির্দেশ আসেনি। কেয়ারটেকার শাকিল আহমেদ জানিয়েছেন, মাজার ঢেকে দেওয়ার বিষয়ে তাঁর সঙ্গে কোনও পরামর্শ করা হয়নি। মাঝেমধ্যে কাঁওয়ারযাত্রীরা এ সব ধর্মস্থানে বসে বিশ্রামও নেন।

এ বিষয়ে হরিদ্বারের জেলাশাসক বা পুলিশের কোনও আধিকারিক কোনও মন্তব্য করেননি। তবে রাজ্যের মন্ত্রী সৎপাল মহারাজ জানিয়েছেন, শান্তি বজায় রাখার জন্যই মসজিদ ঢেকে দেওয়া হয়েছিল। তাঁর কথায়, ‘‘সম্ভাব্য সমস্যা এড়াতেই সতর্কতা অবলম্বন করা হয়েছিল।’’ তিনি এ প্রসঙ্গে নির্মীয়মান বাড়ি ত্রিপল দিয়ে ঢেকে দেওয়ার উল্লেখ করেন। পরে কর্তৃপক্ষের আপত্তিতে শুক্রবার রাতে মসজিদ এবং মাজারের সামনে থেকে ওই সাদা কাপড়ের আবরণ সরিয়ে দেওয়া হয়। হরিদ্বারে কাঁওয়ার যাত্রার দায়িত্বে থাকা পুলিশের তরফে আধিকারিক দানিশ আলি জানিয়েছেন, রেলপুলিশের নির্দেশে তাঁরা ওই আবরণ সরিয়ে দিয়েছেন।

উল্লেখ্য, উত্তরপ্রদেশ (Uttar Pradesh) ও উত্তরাখণ্ড সরকার প্রথমে কানোয়ার যাত্রার রুটে সমস্ত দোকানে মালিকদের নাম উল্লেখের নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশিকা নিয়ে বিস্তর বিতর্ক হয়। পরে সুপ্রিম কোর্ট (Supreme Court) সেই নির্দেশ বাতিল করে। আদালত শেষ পর্যন্ত জানায়, কেউ চাইলে দোকানের নাম লিখে রাখতেই পারেন। সেটা ঐচ্ছিক। ওই নির্দেশ নিয়ে বিতর্কের মধ্যেই এবার আবরণ বিতর্ক।