Karnataka HC judge refers to Muslim-dominated area in Bengaluru as 'Pakistan',CJI-lead five-judge Bench takes suo motu notice

Karnataka HC: মুসলিম অধ্যুষিত এলাকাকে ‘পাকিস্তান’ বলে উল্লেখ,বিচারকের বিরুদ্ধে সুপ্রিম পদক্ষেপ

বেঙ্গালুরুতে (Bengaluru) একটি মুসলিম অধ্যুষিত এলাকা নিয়ে বিতর্কিত মন্তব্য এবং মহিলা আইনজীবীর বিরুদ্ধে অশালীন মন্তব্যের অভিযোগ উঠল কর্ণাটকের এক বিচারকের বিরুদ্ধে। যার জেরে কর্ণাটকের ওই বিচারকের বিরুদ্ধে একটি বেঞ্চ গঠন করা হয়েছে সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে ওই বেঞ্চ গঠন করা হয় সুপ্রিম কোর্টে (Supreme Court)।

দিন কয়েক আগে কর্নাটক হাই কোর্টের বিচারপতি বেদব্যাসাচার শ্রীশানন্দ একটি মামলার শুনানিতে বেঙ্গালুরুর নির্দিষ্ট একটি এলাকাকে ‘পাকিস্তান’ বলে উল্লেখ করেন। তিনি বলেন, “ওই এলাকাটিতে একেকটি অটোতে ১০ জন করে যাত্রী ওঠেন। যতই দক্ষ পুলিশ অফিসার নিয়োগ করা হোক না, ওখানে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব নয়। ওখানে পুলিশ আধিকারিকদের মারধর করা হয়। ওটা আসলে ভারতের অংশ নয়, পাকিস্তানের মতো।” একই সঙ্গে এক মহিলা আইনজীবী সম্পর্কে ওই বিচারপতি লিঙ্গবৈষম্যমূলক মন্তব্য করেন বলেও অভিযোগ।

ওই ঘটনার পরপরই সুপ্রিম কোরটের তরফে কর্ণাটকের হাইকোর্টের বিচারকের মন্তব্যের প্রেক্ষিতে রিপোর্ট চেয়ে পাঠানো হয়।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এস খান্না, বিচারপতি বি আর গভই, বিচারপতি এস কান্ত এবং বিচারপতি হৃষীকেশ রায়ের ডিভিশন বেঞ্চ মনে করছে, আজকের সোশাল মিডিয়ার যুগে আদালতের কী হচ্ছে, কী বলা হচ্ছে সেগুলিও ভীষণভাবে নজরে থাকে। তাই হাই কোর্টের বিচারপতিদের জন্যও নির্দিষ্ট গাইডলাইন তৈরি করা উচিত। এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল তুষার মেহেতার সাহায্যও চেয়েছে শীর্ষ আদালত।