Khalistani leader Pannun files civil lawsuit against Ajit Doval in US court

Ajit Doval: পান্নুন হত্যার ষড়যন্ত্র মামলায় অজিত দোভালকে তলব যুক্তরাষ্ট্রের আদালতের

যুক্তরাষ্ট্রপ্রবাসী খালিস্তানপন্থী নেতা গুরপতবন্ত সিং পান্নুন হত্যার ষড়যন্ত্র মামলায় ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালকে তলব করেছেন যুক্তরাষ্ট্রের আদালত। সেই সঙ্গে তলব করা হয়েছে ভারতের রিসার্চ অ্যান্ড অ্যানালিটিক্যাল উইংয়ের (র) সাবেক প্রধান সামন্ত গোয়েল, ওই সংস্থার এজেন্ট বিক্রম যাদব ও ভারতীয় ব্যবসায়ী নিখিল গুপ্তকে। ২১ দিনের মধ্যে তাঁদের এই সমনের জবাব পাঠানোর নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ নিউইয়র্ক জেলা আদালত।

এনডিটিভির প্রতিবেদন অনুসারে, এই আদেশে বলা হয়েছে, আগামী ২১ দিনের মধ্যে ভারত সরকার এবং যাদের নাম উল্লেখ করা হয়েছে তাদের সবাইকে জবাব দিতে হবে। ভারত সরকার এই বিষয়টিকে ‘সম্পূর্ণ অযৌক্তিক’ বলে আখ্যা দিয়েছে। পান্নুনের সামাজিক যোগাযোগমাধ্যম এক্স অ্যাকাউন্ট থেকে এই তলবের বিষয়টি জানা গেছে।

এই মামলার অন্যতম অভিযুক্ত নিখিল গুপ্তাকে সম্প্রতি চেক প্রজাতন্ত্র থেকে যুক্তরাষ্ট্রে নেওয়া হয়েছে। মার্কিন ফেডারেল কৌঁসুলিরা নিখিল গুপ্তাকে উত্তর ভারতে স্বাধীন শিখ রাষ্ট্র গঠনের পক্ষে আন্দোলনকারী অন্যতম নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যাচেষ্টার সঙ্গে জড়িত হিসেবে অভিযুক্ত করেছে। মার্কিন কর্মকর্তাদের অভিযোগ, এই হত্যাচেষ্টায় নিখিল গুপ্তাকে সহায়তা করেছেন ভারতীয় কর্মকর্তারা ।

যুক্তরাষ্ট্রের আদালত এই সমন জারি করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যুক্তরাষ্ট্র সফরের ঠিক আগে। এই সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে মোদির দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। সেখানে পান্নুন প্রসঙ্গ উঠবে কি না, সে বিষয়ে পররাষ্ট্রসচিব নিশ্চিতভাবে কিছু না জানালেও মনে করা হচ্ছে, সে দেশে খালিস্তানপন্থী ‘উপদ্রবের’ বিষয়টি আলোচিত হবে। সফরের ঠিক আগে আদালতের সমন জারি তাৎপর্যপূর্ণ। নিজেদের দেশে মানবাধিকার রক্ষার বিষয়ে যুক্তরাষ্ট্র যথেষ্ট কঠোর।