Lakhimpur Kheri Case: SC Committee Report says SIT told UP govt to scrap Ashish Misra's bail twice

Lakhimpur Kheri Case: জামিন বাতিলের পরামর্শ দিয়েছিল সিট’, লখিমপুর কাণ্ডে সুপ্রিম কোর্টে জমা পড়ল রিপোর্ট

লখিমপুর খেরি-কাণ্ডে একটি বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করে সুপ্রিম কোর্ট। সেই দল রাজ্যকে দু’বার সুপারিশ করে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনির পুত্র অভিযুক্ত আশিস মিশ্রের জামিন খারিজ করতে। কিন্তু রাজ্য তা মানেনি। ফলে আশিস এখন জামিন পেয়ে বাইরে রয়েছেন। মন্ত্রী-পুত্রের জামিন নিয়ে সোমবার কৌশলে রাজ্যের ঘাড়েই দায় ঠেলল সুপ্রম কোর্ট নিয়োজিত বিশেষ তদন্তকারী দল।

গত বছরের ৩ অক্টোবর উত্তর প্রদেশের লখিমপুরে কেন্দ্রীয় মন্ত্রী ও উপ- মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে পথ আটকে বিরুদ্ধে পথ আটকে বিক্ষোভ দেখাচ্ছিলেন। সেইসময়ই একটি কালো এসইউভি গাড়ি বিক্ষোভকারীদের চাপা দেয়। ঘটনায় চারজন কৃষকের মৃত্যু হয়। এরপরে বিক্ষোভকারীদের সঙ্গে বিজেপি সমর্থকদের সংঘর্ষে তিন বিজেপি সমর্থক ও এক সাংবাদিকের মৃত্যু হয়। ২০২১-এর ৯ অক্টোবর অভিযুক্ত আশিসকে গ্রেফতার করা হয়। কিন্তু ইলাহাবাদ হাই কোর্টের লখনউ বেঞ্চে জামিনের আর্জি জানান আশিসের আইনজীবী এবং জামিন মঞ্জুর হয়। ফলে অভিযুক্ত জেল থেকে ছাড়া পেয়ে যান।

আরও পড়ুন: সুশাসন! চার বছরে দেশে ৩৩৯৯টি সাম্প্রদায়িক দাঙ্গা হয়েছে, সংসদে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

সুপ্রিম কোর্ট উত্তরপ্রদেশ প্রশাসনকে এর আগেও প্রধান অভিযুক্তের বিরুদ্ধে জামিন খারিজ করার নির্দেশ দিয়েছিল। গত ৩০ মার্চ সুপ্রিম কোর্ট উত্তর প্রদেশ সরকারের কাছে জানতে চায় যে, সিটের পরামর্শ সত্ত্বেও কেন আশীষ মিশ্রের জামিন বাতিল করা হয়নি। জবাবে আশীষ মিশ্রের তরফে হাজির আইনজীবী মহেশ জেটমালানি বলেন, “এই পরিস্থিতিতে দাঁড়িয়ে আমরা বলতে পারিনা যে তাঁর কী উদ্দেশ্য ছিল। সিটের তরফে সাক্ষীকে প্রভাবিত করার যে কথা বলা হয়েছিল, তা আমাদের ক্ষেত্রে সম্ভব নয়। এই বিষয়টি আমাদের হলফনামাতেও উল্লেখ করা হয়েছে।”

জানা গিয়েছে, সুপ্রিম কোর্ট কমিটির রিপোর্টে বলা হয়েছে যে তথ্য প্রমাণ জমা দেওয়া হয়েছে, তাতে এক প্রকার প্রমাণিতই যে ঘটনার দিন অর্থাৎ ২০২১ সালের ৩ অক্টোবর কেন্দ্রীয় মন্ত্রী অজয় কুমার মিশ্রের ছেলে আশীষ মিশ্র ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। উত্তর প্রদেশের তৎকালীন উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য্য ও অজয় কুমার মিশ্রের রুট বদলের কথাও তিনি জানতেন।

আরও পড়ুন: Laxman Jhula: এই পথেই গঙ্গা পেরিয়েছিলেন লক্ষ্মণ! বন্ধ করে দেওয়া হল ঋষিকেশের ব্রিজ