Mahua Moitra vs Rekha Sharma: After NCW's FIR threat over 'pajamas' remark, TMC MP launches counter attack

Mahua Moitra: ‘ছাতা ধরবেন কী করে, উনি তো ওঁর প্রভুর পাজামা ধরেছিলেন!’ মহিলা কমিশনের প্রধানকে টিপ্পনি মহুয়ার

জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মার বিরুদ্ধে মানহানিকর মন্তব্যের অভিযোগ কৃষ্ণনগরের সাংসদের বিরুদ্ধে। এই ঘটনায় মহুয়ার বিরুদ্ধে লোকসভার স্পিকারকে চিঠি লিখেছে জাতীয় মহিলা কমিশন। পাশাপাশি জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মার বিরুদ্ধে তাঁর টিপ্পনি সাংবিধানিক ওই পদের মর্যাদা হানি করেছে অভিযোগ করে দিল্লি পুলিশের কাছে এফআইআর দায়ের হয়েছে। এফআইআর-টি করেছে মহিলা কমিশনই।

বিতর্কের সূত্রপাত হাথরাসে পদপিষ্ট হয়ে মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে। এই ঘটনার পর পরিস্থিতি পর্যবেক্ষণে ঘটনাস্থলে গিয়েছেন রেখা শর্মা। এই ঘটনার একটি ভিডিও প্রকাশ্যে আসে যেখানে দেখা যাচ্ছে একজন লোক রেখার পিছনে ছাতা ধরে হাঁটছেন। যা নিয়ে সোশাল মিডিয়ায় সরব হন নেটিজেনরা। সেখানেই মহুয়া মন্তব্য করেছেন, ‘ছাতা ধরবেন কী করে, উনি তো ওঁর প্রভুর পাজামা ধরেছিলেন!’ এই মন্তব্যকে রেখা অশালীন এবং তাঁর পদের মর্যাদাহানিকর বলে নিন্দা করেন। ক্রোধে ফেটে পড়তে দেখা যায় তাঁকে। রেখা দাবি করেন, ভিড়ের মধ্যে পিছন থেকে কে তাঁর মাথায় ছাতা ধরেছিলেন, বা আদৌ ধরেছিলেন কি না— তিনি বুঝতেই পারেননি। কিন্তু তা নিয়ে এমন মন্তব্য এক জন সাংসদের! এর পরেই জাতীয় মহিলা কমিশন মহুয়ার বিরুদ্ধে দিল্লি পুলিশে এফআইআর দায়ের করে।

এই ঘটনায় লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি দেওয়ার পাশাপাশি দিল্লি পুলিশেও অভিযোগ জানায় জাতীয় মহিলা কমিশন। কৃষ্ণনগরের সাংসদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়ে তিন দিনের মধ্যে কমিশনকে রিপোর্ট দেওয়ার কথাও বলা হয়। এর পালটা তোপ দাগতে অবশ্য দেরি করেননি কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ। মহিলা কমিশনের সেই বার্তা তুলে ধরেই মহুয়া লেখেন, ‘দিল্লি পুলিশ আসুন অবিলম্বে আমার বিরুদ্ধে ব্যবস্থা নিন। যদি তিনদিনের মধ্যে আমাকে গ্রেফতার করতে চাও, তাহলে নদিয়ায় এসো। এখন আমি নদিয়াতেই রয়েছি।’ একইসঙ্গে কটাক্ষের সুরে তিনি লেখেন, ‘আমি আমার নিজের ছাতা নিজে ধরতে পারি।’

এরপরেই মহুয়া এক্স-এ রেখার একের পর এক পুরনো পোস্ট তুলে ধরে দেখিয়েছেন, কী ভাবে বিজেপির ওই নেত্রী বিরোধী নেতাদের বিরুদ্ধে, এমনকি মোহনদাস গান্ধীর নামেও আপত্তিকর ও কুরুচিকর মন্তব্য করে গিয়েছেন। সনিয়া গান্ধী অসুস্থ হয়ে পড়ার পরে নরেন্দ্র মোদী এক্স-এ পোস্ট দিয়ে উদ্বেগ জানিয়ে তাঁকে কোনও হাসপাতালে ভর্তি করার পরামর্শ দেন। তার নীচে রেখা শর্মা লেখেন, ‘অসুস্থতাটা ওঁর মাথায়, কোনও পাগলাগারদে ওঁকে নিয়ে যেতে বলুন।’ মোহনদাস গান্ধী সম্পর্কে রেখার পোস্ট— ‘যিনি নিজের ছেলের ভাল বাবা হতে পারেননি, তাকে কেমন করে আমরা জাতির জনক বলে ডাকি?’ আপ নেতা কুমার বিশ্বাস প্রিয়ঙ্কা গান্ধীকে বোন সম্বোধন করার পরে মহিলা কমিশনের চেয়ারপার্সন এক্স-এর পোস্টে দু’জনের পিতৃপরিচয় নিয়ে প্রশ্ন তোলেন। মহুয়ার প্রশ্ন, জাতীয় মহিলা কমিশন কি রেখা শর্মার বিরুদ্ধে এফআইআর করছেন?