Modi 3.0 Cabinet: Chandrababu Naidu's TDP To Get 4 Ministers, Nitish Kumar's JDU 2 In Modi 3.0: Sources

Modi 3.0 Cabinet: চন্দ্রবাবু ৪, কিংমেকার জেডিইউ-র দখলে মোদীর ২ মন্ত্রক! খবর সূত্রে

রবিবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদী। তাঁর সাথে বেশ কয়েকজন হেভিওয়েট নেতারাও শপথ নেবেন বলেই জানা যাচ্ছে। তালিকাতে রয়েছে জেডিইউ এবং টিডিপির একজন করে সাংসদ। একাধিক মিডিয়া সূত্রে খবর মোদী মন্ত্রিসভায় টিডিপি থেকে এবার চারজন মন্ত্রীর স্থান হতে পারে।

২০২৪ লোকসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা (২৭২) না পেয়ে শরিকদলের কাছে বেশ চাপেই রয়েছে বিজেপি (২৪০)। এনডিএ শরিকগুলির আসন সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে চন্দ্রবাবুর তেলেগু দেশম পার্টি (১৬) এবং তৃতীয় স্থানে নীতিশ কুমারের জেডিইউ (১২)। এই দুই শরিকদের একাধিক ‘আবদার’ মেটাতে বাধ্য হচ্ছে বিজেপি।  মূলত টিডিপি ও জেডিইউ-এর দৌলতেই এবার সরকার গঠন করতে চলেছেন নরেন্দ্র মোদী। তাই দুই জোট সঙ্গীকে খুশি করতে চেষ্টার কোনও খামতি রাখছে না বিজেপি। সূত্রের খবর, ১৬ টি আসন পাওয়া টিডিপিকে এবার ৪টি মন্ত্রক দিতে চলেছেন নরেন্দ্র মোদি। অন্যদিকে, ১২ টি আসন পাওয়া জেডিইউ (JDU) মোদীর মন্ত্রিসভায় পাচ্ছেন মাত্র ২টি মন্ত্রক।

সংবাদমাধ্যম সূত্রের খবর, চন্দ্রবাবু নায়ডুর দল টিডিপি (TDP) থেকে যে ৪ জন মন্ত্রী হতে চলেছেন। তাঁদের মধ্যে সম্ভাব্য ৩ জন হলেন, রাম মোহন নায়ডু, হরিশ বালাযোগী এবং দাজ্ঞামুল্লা প্রসাদ। সূত্রের খবর, এনডিএর বৈঠকে ৪টি মন্ত্রক ও লোকসভার স্পিকার পদের দাবি রেখেছিলেন নায়ডু।  এছাড়া নীতীশের দল থেকে যে দুইজন সম্ভাব্য মন্ত্রী হতে চলেছেন তারা হলেন লালন সিং এবং রামনাথ ঠাকুর। এঁদের মধ্যে লালন সিং বিহারের মুঙ্গের থেকে সাংসদ হয়েছেন। এবং দ্বিতীয় জন রামনাথ ঠাকুর বর্তমানে রাজ্যসভার সাংসদ। তিনি ভারতরত্ন কর্পুরী ঠাকুরের পুত্র। পাশাপাশি আরও জানা যাচ্ছে, যেহেতু টিডিপির তুলনায় মন্ত্রিসভায় কম আসন পাচ্ছে জেডিইউ, তাই মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ ২ মন্ত্রক দেওয়া হতে পারে নীতীশের (Nitish Kumar) দলের সদস্যদের।

রবিবার সন্ধ্যা সওয়া ৭টায় রাষ্ট্রপতি ভবনের সামনে শপথ নেবেন মোদী। কড়া ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে দেশের রাজধানীকে। রাষ্ট্রপতি ভবন এবং আশপাশের অঞ্চলকে ‘নো ফ্লাই জ়োন’ ঘোষণা করা হয়েছে। রবিবার থেকেই দিল্লির উপর নজর রাখতে আকাশে ক্রমাগত চক্কর দেবে বায়ুসেনা এবং স্থলসেনার ‘আর্মি অ্যাভিয়েশন কোর’-এর হেলিকপ্টার।

আগামীকাল নরেন্দ্র মোদীর শপথ গ্রহণে উপস্থিত থাকবেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে, মলদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ কুমার জগনাথ, নেপালের প্রধানমন্ত্রী, পুষ্প কমল দাহাল, ভুটানের প্রধানমন্ত্রী, শেরিং তোবগে সহ অন্যান্য দেশের রাষ্ট্রদূতরাও।