Narendra Modi: aPM resumes Mann Ki Baat after poll win, thanks voters for 'faith in democracy'

Narendra Modi: ভোটের পর প্রথম ‘মন কি বাত’, মোদীর মুখে গণতন্ত্র -সংবিধানের কথা

গত দু’বারের মতো এবারে একক সংখ্যা গরিষ্ঠতা অর্জন করতে পারেনি বিজেপি। তবু গত দু’বারের চেয়ে এবারে অন্তত তিনগুণ বেশি কাজ করবে তাঁর সরকার। প্রধানমন্ত্রী হিসেবে হ্যাটট্রিক করার পর রবিবার ফের ‘মন কি বাত’ অনুষ্ঠান শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সেখানেই একথা বলেন মোদী।

‘মন কি বাত’ অনুষ্ঠানে বিভিন্ন বিষয়ে কথা বলেন মোদী। নাগরিকদের সঙ্গে সরাসরি যোগাযোগ হয় তাঁর। তৃতীয় বার দেশের প্রধানমন্ত্রী হওয়ার পর রবিবার এই অনুষ্ঠানে ভোটে জেতানোর জন্য দেশবাসীকে ধন্যবাদ জানালেন তিনি। তাঁর কথায়, ‘‘দেশের সংবিধান এবং গণতন্ত্রের উপর অটুট আস্থা রাখার জন্য আজ দেশবাসীকে ধন্যবাদ জানাই। ২০২৪ সালের লোকসভা ভোট পৃথিবীতে বৃহত্তম নির্বাচন ছিল। কোনও দেশে এত বড় ভোট হয়নি, যেখানে ৬৫ কোটি মানুষ ভোটদান করেছেন।’’

আদর্শ নির্বাচনী আচরণবিধি দেশে জারি হওয়ার পর ‘মন কি বাত’ বন্ধ হয়ে যায়। ২৫ ফেব্রুয়ারি শেষ বার হয়েছিল এই অনুষ্ঠান। ১১০ তম পর্বে মোদি জানান, “সামনেই লোকসভা ভোট। মার্চ মাসেই দেশে নির্বাচনীবিধি কার্যকর হবে। তাই আগামী তিন মাস মন কি বাত সম্প্রচার হবে না।” অবশেষে আজ মোদি ফের রেডিও অনুষ্ঠানে যোগ দিলেন। আর প্রথম দিনই তাঁর মুখে উঠে এল সংস্কৃত শ্লোক ‘ইতি বিদা পুনর্মিলনায়।’ তিনি বলেন, ”এই বাক্যটির অর্থ বড়ই মধুর। এর অর্থই আমি বিদায় নিচ্ছি, তবে ফিরে আসার জন্য। ফেব্রুয়ারি মাসে বলেছিলাম নির্বাচনের সময়ে আপনাদের সঙ্গে কথা বলতে পারব না। ভোট শেষ হতেই ফের আপনাদের কাছে চলে এলাম।”

রবিবার ছিল হুল দিবস। সেই প্রসঙ্গও এসেছে মোদীর কথায়। পাশাপাশি, মাকে সঙ্গে নিয়ে একটি করে গাছ লাগানোর পরামর্শ দিয়েছেন তিনি দেশবাসীকে। মায়েদের সম্মান জানাতেই এই উদ্যোগ প্রধানমন্ত্রীর। আন্তর্জাতিক যোগ দিবস, বিশ্বের দরবারে ভারতীয় ছবির সাফল্য নিয়েও মোদী কথা বলেছেন ‘মন কি বাত’ অনুষ্ঠানে। ২০১৪ সালের অক্টোবরে সাধারণ মানুষের সঙ্গে সরাসরি যোগস্থাপনের জন্য এই অনুষ্ঠান শুরু করেছিলেন মোদী। ২২টি ভারতীয় ভাষা, ২৯টি উপভাষা, ফরাসি, চিনা, আরবি-সহ ১১টি বিদেশি ভাষায় সম্প্রচার করা হয়। অল ইন্ডিয়া রেডিয়োর ৫০০টি কেন্দ্রের মাধ্যমে হয় সম্প্রচার।

এদিন ছিল ‘মন কি বাত’ অনুষ্ঠানের ১১১তম পর্ব। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মায়ের প্রতি বিশেষ শ্রদ্ধা জানিয়ে মোদী বলেন, “মায়ের নামে একটি গাছ লাগাতে হবে। আমি আমার মায়ের নামে একটি গাছ লাগিয়েছি। আপনারাও প্রত্যেকে নিজের মাকে সঙ্গে নিয়ে বা মায়ের নামে একটি করে গাছ লাগান। মাতৃভূমির যত্ন নিন। তিনিও আমাদের মায়ের মতো যত্ন নেবেন।”

মোদী স্মরণ করিয়েছেন, পৃথিবীর সবচেয়ে মূল্যবান সম্পর্ক হল সন্তানের প্রতি মায়ের স্নেহ-দরদ। সকলের জীবনে মায়ের মর্যাদা সব থেকে বেশি। তিনি দুঃখ কষ্ট সহ্য করেও তাঁর সন্তানকে লালন-পালন করেন।  মোদীর কথায়, “জন্মদাত্রী মায়ের এই ভালবাসার মতোই মাতৃভূমির ঋণও আমরা কেউ শোধ করতে পারবে না। তাই সকলকে মায়ের মতো করে মাতৃভূমির প্রতি যত্নশীল হতে হবে।”