NEET Scam: Expansion Of Vyapam Scam Across Country: Rahul Gandhi Rips Into BJP Over NEET

NEET Scam: ‘জনতার ভয় কাটছে, কেমন চপ্পল ছোড়া হল বারাণসীতে দেখলেন?’ প্রশ্ন ফাঁসে মোদীকে নিশানা রাহুলের

মেডিক্যালের অভিন্ন প্রবেশিকা পরীক্ষায় ওঠে দুর্নীতির অভিযোগকে ‘জাতীয় সংকট’ বলে দাবি করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। রাহুলের অভিযোগ, কেন্দ্র পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলছে। এতদিন কাজের সুযোগ সংকুচিত হচ্ছিল। এবার পড়াশোনর সুযোগও ছিনিয়ে নিচ্ছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। নিট কেলেঙ্কারির জন্য সরাসরি মোদীকে দায়ী করে রাহুলের কটাক্ষ, “বলা হত মোদি নাকি ইজরায়েল-গাজার যুদ্ধ, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ আটকে দিয়েছেন। অথচ দেশে যে পেপার লিক হচ্ছে তা আটকাচ্ছে না! বা চাইছে না।”

কংগ্রেস সদর দফতরে আয়োজিত সাংবাদিক বৈঠকে ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা (নিট) এবং ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি) আয়োজিত নেট-এর পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনা নিয়ে তীব্র ভাষায় প্রধানমন্ত্রী মোদীর সরকারকে নিশানা করলেন রাহুল। তাঁর কথায়, ‘‘মধ্যপ্রদেশে ব্যাপমে যে প্রশ্ন ফাঁস দুর্নীতি হয়েছিল, গুজরাত, উত্তরপ্রদেশের মতো রাজ্যে গত কয়েক বছরে ধারাবাহিক ভাবে যেমন প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেছে, এ বার মোদী সেটাই ভারত জুড়ে চালু করতে চাইছেন।’’

রাহুল বলেন, প্রধানমন্ত্রীর এখন নিজের উপরেই ভরসা নেই। আগে যিনি ৫৬ ইঞ্চির ছাতি বলে দাপিয়ে বেড়াতেন, এখন তাঁর ছাতির মাপ ৩২-৩৩ ইঞ্চিতে এসে ঠেকে গিয়েছে। দেশের মানুষের মধ্যে এজেন্সিকে কাজে লাগিয়ে যে ‘ডর পয়দা’ করেছিলেন মোদীজি, তা কেটে গিয়েছে। তা না হলে নিজেরই কেন্দ্র বারাণসীতে যাওয়ার পর তাঁর দিকে চপ্পল ছুড়ে মারে কেউ! এটা যদি ভোটের আগে হতো, তাহলে যিনি চপ্পল ছুড়ে মেরেছেন, তিনি মারা তো দূরের কথা, একথা ভাবতেও পারতেন না।

প্রাক্তন কংগ্রেস সভাপতি বহুদিন আগে থেকেই বলে আসছেন, বিজেপি (BJP) দেশের সব স্বশাসিত সংস্থা দখল করে নেওয়ার চেষ্টা করছে। সব সংস্থায় ঢোকানো হচ্ছে আরএসএসের (RSS) লোক। নিট কেলেঙ্কারির জন্য সেই মধ্যমেধার আরএসএস পন্থীদেরই দায়ী করলেন রাহুল। রায়বরেলির সাংসদ এদিন বললেন, “সব বিশ্ববিদ্যালয়ের ভিসি বিজেপি-আরএসএসের লোক। মেধা, যোগ্যতার বাইরে শুধু নিজেদের বিচারধারা মেনে চলা লোককে ভিসি করে বসালে এই হয়। মধ্যমেধার লোককে দায়িত্বে বসিয়ে দেওয়া হয়েছে।”

রাহুলের অভিযোগ, “মধ্যপ্রদেশ এবং গুজরাট হল বিজেপির দুর্নীতির ল্যাবরেটারি। মধ্যপ্রদেশে ব্যাপম হয়েছিল, এখন সারা দেশে সেটাই ছড়িয়ে দিতে চাইছে। কেন্দ্র পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলছে।” কংগ্রেস নেতা স্পষ্ট হুঁশিয়ারি দিয়ে রেখেছেন, আগামী সোমবার সংসদ অধিবেশনে নিট ইস্যুতে সরব হতে চলেছেন তিনি। আর বিজেপি এখন ব্যস্ত শুধু স্পিকার নির্বাচন নিয়ে। তাই এসব ভাবার সময় নেই।