Noel Tata appointed as Tata Trusts chairman

Noel Tata: টাটা ট্রাস্টের চেয়ারম্যান হলেন নয়েল টাটা, দেখুন তাঁর অসাধারন প্রোফাইল

টাটা গোষ্ঠীর জনহিতকর শাখা ‘টাটা ট্রাস্ট’-এর চেয়ারম্যান হলেন নোয়েল টাটা। এত দিন এই পদে ছিলেন রতন টাটা। ৯ অক্টোবর ৮৭ বছর বয়সে মুম্বইয়ের ব্রিজ ক্যান্ডি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রতন। শুক্রবার, ১১ অক্টোবর রতন টাটার সৎভাই নোয়েলকেই এই পদের জন্য বেছে নিলেন সংস্থার ট্রাস্টি বোর্ডের সদস্যেরা।

টাটা ট্রাস্ট হল টাটা সন্সের ৬৬ শতাংশ শেয়ার হোল্ডার। এদিন সকালে টাটা ট্রাস্টস বোর্ডের বৈঠক বসে। সেখানে সর্বসম্মতিক্রমে নোয়েলকে রতন টাটার উত্তরসূরি নির্বাচিত করা হয়। সন্তানহীন রতন টাটার উত্তরসূরি কে হবেন, তা নিয়ে জল্পনা বহু দিনের। এই আবহে নোয়েল টাটা এবং তাঁর সন্তানদের নাম সামনে এসেছিল। সেই মতো আজ রিপোর্টে দাবি করা হল, রতনের স্থলাভিষিক্ত হলেন নোয়েল। নোয়েল টাটা এবং তাঁর সন্তানরা টাটা গোষ্ঠীর বিভিন্ন সংস্থায় শীর্ষ স্থানীয় পদে আছেন। রতনের সৎ ভাই নোয়েল। রতনের বাবা নভল টাটার দ্বিতীয় পক্ষের স্ত্রীর সন্তান নোয়েল। তিনি বর্তমানে টাটা গোষ্ঠীর বিভিন্ন সংস্থার সঙ্গে যুক্ত। তিনি টাটার বিভিন্ন সংস্থার বোর্ডে ছিলেন আগে থেকেই।

নোয়েল টাটা ওয়েস্টসাইড, জুডিও-র মালিক সংস্থা ট্রেন্ট, টাটা ইন্টারন্যাশনাল, ভোল্টাস, টাটা ইনভেস্টমেন্ট সংস্থার চেয়ারম্যান পদে আছেন। এছাড়া টাইটান এবং টাটা স্টিলের ভাইস চেয়ারম্যান পদেও আছেন। টাটা সন্সের প্রাক্তন বোর্ড সদস্য আর গোপালকৃষ্ণণ এ প্রসঙ্গে বলেছেন, ‘‘নোয়েল খুব ভাল এবং বিচক্ষণ মানুষ। ব্যবসা চালানো এবং বড় প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যাওয়ার মতো দক্ষতা তাঁর রয়েছে। ফলে ট্রাস্টে নতুন মাত্রা সংযোজন করতে পারবেন তিনি। যেটা ট্রাস্ট চালানোর ক্ষেত্রে খুবই জরুরি।’’

রতন টাটার বাবা ছিলেন নাভাল টাটা। নাভালের দ্বিতীয় স্ত্রীর সন্তান ৬৭ বছরের নোয়েল। নোয়েল এর আগে ব্রিটেনের নেসলেতে কাজ করেছেন।নোয়েল টাটা আসলে একজন আইরিশ নাগরিক। পালোনজি মিস্ত্রির কন্যাকে বিয়ে করেছেন তিনি। যিনি টাটা সন্সের একক বৃহত্তম শেয়ার হোল্ডার ছিলেন। নোয়েল টাটার তিন সন্তান- লেয়া, মায়া এবং নেভিল।

নোয়েল টাটা সাসেক্স ইউনিভার্সিটি (ইউকে) থেকে স্নাতক এবং ফ্রান্সের INSEAD থেকে ইন্টারন্যাশনাল এক্সিকিউটিভ প্রোগ্রাম (IEP) সম্পন্ন করেছেন।নোয়েল এর আগে ব্রিটেনের নেসলেতে কাজ করেছেন।