PM Modi To Meditate For 48 Hours At Tamil Nadu's Vivekananda Rock Memorial

PM Modi: উনিশের লোকসভার মতোই প্রচার শেষে ধ্যানে বসবেন মোদী, বিবেকানন্দ রকে করবেন সাধনা

লোকসভা ভোটের ফল প্রকাশের মুখে কন্যাকুমারীর বিবেকানন্দ রকে, যেখানে খোদ স্বামীজি ধ্যানস্থ হয়েছিলেন, সেখানে ধ্যান করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ৩০ মে, সপ্তম দফার ভোটপ্রচারের শেষদিন তামিলনাড়ুতে তিনদিনের সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সেখানে ৩০ মে সন্ধ্যা থেকে ধ্যান মণ্ডপমে ধ্যান শুরু করবেন। সেই ধ্যান চলবে ভোটের শেষদিন ১ জুন সন্ধ্যা পর্যন্ত। প্রসঙ্গত, সপ্তম দফাতেই মোদীর নিজের কেন্দ্র বারাণসীতেও ভোট আছে।

দেশের একেবারে দক্ষিণতম বিন্দু তামিলনাড়ুর কন্যাকুমারী। এখানে এসেই মিশেছে বঙ্গোপসাগর, ভারত মহাসাগর ও আরব সাগর। যুক্ত হয়েছে ভারতের পূর্ব ও পশ্চিম উপকূল। মূল ভূখণ্ড পেরিয়ে আরও কিছুটা এগোলে তবেই বিবেকানন্দ রক। এখানে রয়েছে কন্যাকুমারীর মন্দির। সমুদ্রের উত্তাল ঢেউ চারদিক থেকে আছড়ে পড়ে এখানে। সারা দেশ ঘুরে তামিলনাড়ুর কন্যাকুমারীতে এসেছিলেন বিবেকানন্দ।  মূল ভূখণ্ড থেকে ৫০০ মিটার দূরে একটি শিলায় বসে তিন দিন ধ্যান করেছিলেন তিনি।মনে করা হয়, সেখানেই আলোকপ্রাপ্ত হন বিবেকানন্দ। হিন্দু ধর্মে কথিত, যেখানে শিবের জন্য তপস্যা করেছিলেন পার্বতী, সেখানেই রয়েছে ওই শিলা। ওই শিলার উপর নাকি পার্বতীর পায়ের চিহ্নও রয়েছে। সেই শিলা— ‘ধ্যানমণ্ডপম’-এ ধ্যানে বসতে চলেছেন মোদী।

এর আগে দু’বার লোকসভা নির্বাচনের প্রচার শেষেও আধ্যাত্মিক সফরে বেরিয়েছিলেন মোদী। ২০১৪ সালের লোকসভা ভোটের প্রচার শেষে গিয়েছিলেন কেদারনাথ। ২০১৯ সালে গিয়েছিলেন মহারাষ্ট্রের শিবাজির প্রতাপগড় দুর্গে। এ বার তিনি যাবেন দক্ষিণ ভারতে।

আগামী ১ জুন লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ। আট রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি আসনে ভোটগ্রহণ ওই দিন। ১ জুন ভোট রয়েছে বিহার, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, পঞ্জাব, ঝাড়খণ্ড, হিমাচলপ্রদেশ, ওড়িশা, চণ্ডীগড়ে। ওই দফাতেই ভোট রয়েছে মোদীর কেন্দ্র বারণসীতে। ৪ জুন ভোটগণনা।