Protests in Ladakh over detention of activist Sonam Wangchuk by Delhi Police

Sonam Wangchuk :থ্রি ইডিয়টস’–এর বাস্তব চরিত্র সোনম ওয়াংচুক ও দিল্লিতে ঢুকতে দিল না শাহের পুলিশ

লাদাখের পরিবেশ আন্দোলনকারী, শিক্ষাবিদ ও ম্যাগসাইসাই পুরস্কারজয়ী সোনম ওয়াংচুককে দিল্লিতে ঢুকতে দিল না পুলিশ। গতকাল সোমবার রাতে সিংঘু সীমান্তে দিল্লি পুলিশ তাঁদের যেতে বাধা দেয়।

ওয়াংচুকের সঙ্গে শতাধিক আন্দোলনকারীকে গ্রেপ্তার করা হয়। তাঁরা সবাই লাদাখের পরিবেশ রক্ষা ও অন্যান্য দাবি আদায়ের লক্ষ্যে দিল্লি অভিযানে অংশ নিয়েছিলেন।

সোনম ওয়াংচুকের জীবন নিয়েই তৈরি হয়েছিল আমির খানের জনপ্রিয় সিনেমা ‘থ্রি ইডিয়টস’। পর্দায় তাঁর চরিত্রের নাম ছিল র‌্যাঞ্চোরদাস শ্যামলদাস চ্যাঞ্চোড় ও ফুংসুখ ওয়াংড়ু।

লাদাখকে রাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে দীর্ঘ দিন ধরেই লড়ছেন সোনম। তাঁর বক্তব্য, জম্মু ও কাশ্মীর রাজ্যের মর্যাদা ফিরে পেলেও লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চল হয়েই রয়ে গিয়েছে। লাদাখকে রাজ্যের মর্যাদা দেওয়ার দাবি নিয়ে কেন্দ্র আলোচনা করুক। লাদাখকে সংবিধানের ষষ্ঠ তফসিলের আওতাভুক্ত করে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়া হোক। লাদাখের জন্য একটি পৃথক পাবলিক সার্ভিস কমিশন গঠন করা হোক।

লাদাখকে রাজ্যের মর্যাদা দেওয়ার দাবি নিয়ে কেন্দ্র আলোচনা করুক। লাদাখকে সংবিধানের ষষ্ঠ তফসিলের আওতাভুক্ত করে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়া হোক। লাদাখের জন্য একটি পৃথক পাবলিক সার্ভিস কমিশন গঠন করা হোক। সেই সঙ্গে লেহ এবং কার্গিল জেলার জন্য পৃথক পৃথক লোকসভা আসনের বন্দোবস্ত করা হোক। এমনই নানা দাবি নিয়ে বারবার সরব হয়েছেন বাস্তব জীবনের ‘র‌্যাঞ্চো’। গত মাসেও সোনম কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়েছিলেন যে, দাবি না মানা হলে ২৮ দিনের জন্য অনশনে বসবেন তিনি। এর আগেও চলতি বছরের মার্চ মাসে ২১ দিনের অনশনে বসেছিলেন ওয়াংচুক। শুধু নুন-জল ছাড়া কিছুই মুখে তোলেননি ওই ২১ দিন।