Rahul Gandhi: BJP Alleges Rahul Gandhi Insulted Hindus, He Responds With RSS Jab

Rahul Gandhi: লোকসভায় শিবের ছবি তুলে ধরে প্রতিবাদ, রাহুলের ‘হিন্দু’ বাণে চাপে মোদী-শাহ

লোকসভায় বিরোধী দলনেতা রাহুল গান্ধীর ‘হিন্দু’ মন্তব্যের জেরে উত্তাল হল লোকসভা। সোমবার রাষ্ট্রপতির প্রারম্ভিক ভাষণ নিয়ে আলোচনায় বক্তব্য রাখতে ওঠেন রাহুল। নিজের ভাষণে বিরোধী দলনেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) মন্তব্য করেন, হিন্দুরা কখনই হিংসা ছড়ায় না। কিন্তু বিজেপি গোটা দেশে হিংসা এবং ঘৃণা ছড়িয়ে চলেছে। যদিও আমাদের মনে রাখতে হবে যে বিজেপি এবং আরএসএসই সম্পূর্ণ হিন্দু সম্প্রদায় নয়।

সোমবার রাহুল শিব, হজরত মহম্মদ, গুরু নানক এবং জিশুখ্রিষ্টের ছবি দেখিয়ে ভারত এবং অহিংসার ধারণা ব্যাখ্যা করেন। শিবের ছবি দেখিয়ে তিনি বলেন, “আপনি যদি প্রভু শিবের ছবি দেখেন, তবে বুঝবেন হিন্দুরা কখনও ভয়, হিংসা ছড়াতে পারে না। কিন্তু বিজেপি সর্ব ক্ষণ ভয়, ঘৃণা ছড়িয়ে বেড়ায়।” শিবের অভয়মুদ্রার সঙ্গে কংগ্রেসের নির্বাচনী প্রতীক হাতেরও যোগসূত্র টানেন রাহুল। একই সঙ্গে রায়বরেলীর কংগ্রেস সাংসদ বলেন, “মোদী, বিজেপি, আরএসএস-ই কেবল হিন্দু নয়।”

রাহুলের এইসব কথার মধ্যে সরকারপক্ষের এমপিরা রে রে করে ওঠেন বারবার।  হাতে ভারতের সংবিধান নিয়ে এদিনের রাহুলের আক্রমণের মুখে মোদীকেও খানিকটা নিষ্প্রভ দেখায় কিছুক্ষণের জন্য। পরে জবাব দিতে দাঁড়িয়ে পড়েন নিজেই। বলেন, “গোটা হিন্দু সম্প্রদায়কে হিংসাশ্রয়ী বলে দেগে দেওয়া খুবই বিপজ্জনক।”রাহুলকে ক্ষমা চাইতে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “উনি (রাহুল) জানেন না কোটি কোটি মানুষ নিজেকে গর্বভরে হিন্দু বলে থাকেন। কোনও ধর্মের সঙ্গে হিংসাকে জড়িয়ে দেওয়া ভুল। তাঁর ক্ষমা চাওয়া উচিত।” রাহুলকে আক্রমণ করতে গিয়ে কংগ্রেস আমলের জরুরি অবস্থা এবং শিখ-বিরোধী হিংসার প্রসঙ্গ তোলেন শাহ।

সোমবার শুরুতে নিট (NEET) প্রশ্নফাঁস কাণ্ড এবং কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার নিয়ে সংসদে সরব হন রাহুল। তুলোধোনা করেন কেন্দ্রকে। কংগ্রেস নেতা মন্তব্য করেন, সরকারের অন্যায় বা ভুল নিয়ে প্রশ্ন তুললেই প্রতিহিংসার মুখে পড়তে হচ্ছে। বিরোধী নেতাদের জেলে ভরা হচ্ছে। আমার উপরেও আক্রমণ হয়েছে। কেড়ে নেওয়া হয়েছে বাড়ি। ৫৫ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। সোমবারের অধিবেশন রাহুল বুঝিয়ে দিয়েছেন তিনিই বিরোধীপক্ষের সেনাপতি। অন্যদিকে তাঁর একের পর এক বক্তব্যে অস্বস্তিতে পড়ে সরকার পক্ষ।

নিট পরীক্ষার দুর্নীতি নিয়েও এদিন ছেড়ে কথা বলেননি কংগ্রেস এমপি। তিনি বলেন, সরকার এই পরীক্ষাকে ব্যবসার পরীক্ষা বানিয়ে ছেড়েছে। তিনি দাবি করে বলেন, লিখে রাখুন গুজরাতের বিধানসভা ভোটে ইন্ডিয়া জোট জিতবে।এদিন রাহুল অযোধ্যায় বিজেপির হার নিয়েও কটাক্ষ করেন। রামজন্মভূমিতে গরিবকে উচ্ছেদ করে বিমানবন্দর হয়েছে বলে অভিযোগ করেন তিনি। বিনিময়ে প্রাপ্য দেওয়া হয়নি সাধারণ মানুষকে। প্রধানমন্ত্রীর ‘পরমাত্মা’ মন্তব্য নিয়েও মোদীকে কটাক্ষ করেন রাহুল।