Rahul Gandhi: Rahul Gandhi wins Rae Bareli LS seat by over 3.9 lakh votes, Wayanad With Margin Of Over 3.5 Lakh Votes

Rahul Gandhi: রায়বরেলিতে মা সোনিয়ার রেকর্ড ব্রেক, ওয়েনাড়েও জয়ী রাহুল গান্ধী

ব্র্যান্ড মোদীতে চিড় ধরলেও লোকসভায় জয়ের হ্যাট্রিক করতে চলেছে এনডিএ জোট। তথাপি ভাঙল না রায়বরেলির মিথ! জয়ী হলেন রাহুল (Rahul Gandhi)। গান্ধী পরিবারের তৃতীয় প্রজন্ম। রেকর্ড ৩ লক্ষেরও বেশি ভোটের (Lok Sabha Election 2024 Result) ব্যবধানে হারলেন ভারতীয় জনতা পার্টির প্রার্থী দীনেশ প্রতাপ সিং। এমনকী গণনার মাঝেই হার স্বীকার করেন তিনি।

২০০৪ সাল থেকে উত্তরপ্রদেশের রায়বরেলী আসনে জয় পেয়ে আসছেন সনিয়া। ২০১৯ সালে ১ লক্ষ তিনি ৬৭ হাজার ভোটে জিতেছিলেন দীনেশের বিরুদ্ধে।  তিনবার ব্যাতিক্রম হলেও ১৯৫২ থেকে শুরু করে যত বার লোকসভা ভোট হয়েছে, এখানে জিতেছে হাত প্রতীকই। ২০-র মধ্যে ১৭ বারই। ইতিহাস বলছে, কংগ্রেস ছাড়া বিকল্প কাউকে ভাবেনই না রায়বরেলির ভোটাররা। ফিরোজ গান্ধী দিয়ে শুরু, সর্বশেষ ২০১৯ এর ভোটে সোনিয়া গান্ধী। ৫ বছর আগের শেষ সাধারণ নির্বাচনে গেরুয়া ঝড়ে উত্তরপ্রদেশ-সহ হিন্দি বলয়ে ধুয়েমুছে সাফ হয়ে যায় কংগ্রেস। এমনকী উত্তরপ্রদেশে তাদের আরেক গড় আমেঠিতে স্মৃতি ইরানির কাছে হেরে যান খোদ রাহুল গান্ধী। বাকি বিরোধীদের হালও তথৈবচ। কিন্তু রায়বরেলিতে যথারীতি সেই কংগ্রেস!

কেরালার সাংসদ রাহুল যে ওয়েনাড় থেকে প্রার্থী হবেন তা একপ্রকার নিশ্চিত ছিল। কিন্তু অসুস্থ সোনিয়া গান্ধীর ছেড়ে দেওয়া ছেড়ে দেওয়া রায়বরেলিতে গান্ধী পরিবারের কাউকে চাইছিল দল। প্রথমে অনেকেই ভেবেছিলেন প্রিয়াঙ্কা এই আসনে প্রার্থী হতে পারেন। কিন্তু প্রিয়াঙ্কা নিজেই সেই জল্পনায় জল ঢালেন। শেষ পর্যন্ত মর্যাদারক্ষার লড়াইয়ে ময়দানে নামেন রাহুলই। প্রার্থী হন এই আসন থেকেও। নেহরু, ইন্দিরা, সোনিয়ার পর রাহুলকেও জয়ের আস্বাদে স্বাগত জানাল সাই নদীর তীরের বাসিন্দারা। এমনকী সোনিয়া গান্ধীর (দেড় লক্ষের বেশি) চেয়ে বড় ব্যাবধনে জিতলেন রাহুল। ৩৬৪৪২২ ভোটের ব্যবধানে জিতেছেন তিনি।

অন্যদিকে, কেরালার ওয়ানাড়ে বাম প্রার্থী অ্যানি রাজার থেকে বিপুল ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ওয়ানাড়ে তাঁর প্রাপ্ত ভোট ৬৪৭৪৪৫। অ্যানি রাজার চেয়ে তিনি ৩৬৪৪২২ ভোটে জয় পেয়েছেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ২০১৯-এর চেয়েও ভালো ফল। কারণ সেবার দুই আসনে লড়ে একটি আসনে হেরে গিয়েছিলেন রাহুল। এবার এক নয় বরং দুই জয়ের মুকুট মাথায় পরলেন তিনি। ওয়েনাড়ের পর রায়বরেলিতে জয়। রাহুলকে মেসেজ করে অভিনন্দন জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।