Rajasthan: Crippling heat wave in India peaks at 50 degrees Celsius in Rajasthan's Phalodi

Rajasthan: ৫০ ডিগ্রি পার! অগ্নিকুণ্ড রাজস্থানে ৭২ ঘণ্টায় হিটস্ট্রোকে মৃত্যু ২৫ জনের

মরুভূমির রাজ্য হওয়ায় বাকিদের থেকে গরমের তেজ একটু বেশিই থাকে রাজস্থানে। তাই বলে ৫০ ডিগ্রি! শেষ কবে মরুরাজ্যের পারদ এতখানি মাত্রা ছাড়া হয়েছিল, মনে করতে পারছেন না সাধারণ মানুষ। ভয়ংকর গরমের জেরে কার্যত অগ্নিকুণ্ডে পরিণত হয়েছে রাজপুতদের দেশ। শনিবার রাজস্থানের পারদ ছুঁয়েছিল ৫০ ডিগ্রি সেলসিয়াস। তীব্র তাপদাহে গত ২৪ ঘণ্টায়  হিটস্ট্রোকে ৬ জনের মৃত্যু হয়েছে এবং গত ৭২ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৫ জনের। স্বভাবতই, হিট স্ট্রোকের সংখ্যা বাড়তে থাকায় আতঙ্কিত মানুষজন।

শুক্রবারই দেশের মধ্যে সবচেয়ে উষ্ণ রাজ্য হিসেবে শিরোনামে উঠে এসেছিল রাজস্থান (Rajasthan)। সেখানে ফালোদি (Phalodi) শহরে তাপমাত্রার পারদ ৪৯ ডিগ্রি ছুঁয়ে ফেলে। শনিবার সেই রেকর্ড ভেঙে তাপমাত্রা পৌঁছে গেল ৫০ ডিগ্রিতে। শনিবার সন্ধ্যেয় রাজস্থান আবহাওয়া দপ্তরের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, আজ বাড়মেড়ের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৮.৮ ডিগ্রি, জয়সলমীরে ৪৮ ডিগ্রি, বিকানোরে ৪৭.২ ডিগ্রি, চুরুতে ৪৭ ডিগ্রি, কোটায় ৪৬ ডিগ্রি এবং রাজধানী জয়পুরে ৪৩.৮ ডিগ্রি। তবে সবাইকে ছাপিয়ে ফালোদি শহরে তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৫০ ডিগ্রি সেলসিয়াসে।

আগামী সোমবার পর্যন্ত রাজস্থানের ১৩টি জেলায় রেড অ্যালার্ট জারি করেচে প্রশাসন। এগুলি হল-আলওয়ার, বারান, কোটা, বারমের, বিকানের, জালোর, চুরু, হনুমানগড়, যোধপুর, পালি, নাগৌর, শ্রীগঙ্গানগর এবং জয়সলমের। দিনের বেলা সকাল ১০টার পর থেকে বিকেল ৪টের আগে বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

আবহাওয়া দফতর সূত্রের খবর, এর আগে ২০১৬ সালের ১৯ মে রাজস্থানের ফলোদিতে তাপমাত্রা ৫১ ডিগ্রি ছুঁয়েছিল। এবারে সেই রেকর্ডের দোরগড়ায় দাঁড়িয়ে রয়েছে তাপমাত্রা। প্রবল গরমের মাঝে গোদের উপর বিষফোঁড়ার মতো রাজস্থানবাসীর যন্ত্রণা হয়ে উঠেছে বিদ্যুৎ সমস্যা। পরিস্থিতি এতটাই খারাপ যে ধৌলপুরে বন্ধ থাকা তাপ বিদ্যুৎ কেন্দ্র নতুন করে চালু করেছে সরকার। তবে তাতেই মিটছে না ঘাটতি। এদিকে গরমের জেরে রাস্তায় রাস্তায় জলীয় বাষ্প ছেটানোর মেশিন বসানো হয়েছে সরকারের তরফে যাতে পথ চলতি মানুষের কিছুটা সুরাহা হয়।