RG Kar hearing likely to be deferred, CJI-led SC bench to not hold court on Thursday

RG Kar: বসছে না প্রধান বিচারপতির বেঞ্চ, আগামীকাল সুপ্রিমকোর্টে শুনানির সম্ভাবনা অনিশ্চিত

 আরজি করে ডাক্তারি ছাত্রী ধর্ষণ-খুনের মামলার শুনানি আগামীকাল বৃহস্পতিবার হওয়ার কথা ছিল সুপ্রিম কোর্টে। তবে আদালত সূত্রের খবর, আগামীকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতির বেঞ্চে ওই মামলার শুনানি নাও হতে পারে।

বুধবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রধান বিচারপতি ৫ সেপ্টেম্বর আদালতে বসবেন না। ফলে বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের সঙ্গে তাঁর বেঞ্চ বৃহস্পতিবার বসছে না। তবে এই দুই বিচারপতি পৃথক ভাবে বেঞ্চ বসাবেন এবং ১০ নম্বর কোর্টের কিছু মামলা শুনবেন। ওই বেঞ্চে কোন কোন মামলা শোনা হবে, তার তালিকা পরে প্রকাশিত হবে। আরজি কর মামলা তালিকায় থাকবে কি না, তা এখনও স্পষ্ট নয়। মামলাটি অন্য কোনও এজলাসে স্থানান্তর করা হয় কিনা, নাকি পরের দিন অর্থাৎ শুক্রবার ফের প্রধান বিচারপতির এজলাসেই মামলার শুনানি হয়, তা এখনও স্পষ্ট নয়।

আরজি কর-কাণ্ডে মামলাকারীর পক্ষে লড়ছেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। বৃহস্পতিবার শুনানি থাকায় তিনি বুধবার সন্ধ্যাতেই দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন। পথে জানতে পারেন, প্রধান বিচারপতির বেঞ্চ না বসছে না। বিমানবন্দর থেকে বিকাশ বলেন, ‘‘এটা আগে থেকে আমাদের জানানো উচিত ছিল। বেঞ্চ না বসার কথা এখন জানতে পারছি। এতে আমাদের সময়, টাকা দু’টোই নষ্ট হল।’’

উল্লেখ্য, গত সোমবার সুপ্রিম কোর্টে নবান্ন অভিযানে ধৃত ছাত্রনেতা সায়ন লাহিড়ির মামলার শুনানি ছিল। সেই শুনানিও হওয়ার কথা ছিল প্রধান বিচারপতির বেঞ্চে। কিন্তু সে দিনই প্রধান বিচারপতির বেঞ্চ বসেনি। বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চে ওই মামলার শুনানি হয়েছিল। আরজি কর মামলার ক্ষেত্রে কী হবে, তার দিকে নজর রয়েছে গোটা দেশের।