RG Kar: The Supreme Court will hear the RG kar hospital case at 2 pm on Monday

RG Kar: সোমবার দুপুর দুটোর সময় সুপ্রিম শুনানি, হাজির থাকবে ৪২ পক্ষ

সকালে নয়। সোমবার সুপ্রিম কোর্টে আর জি কর মামলার শুনানি হবে মধ্যাহ্নভোজের পর। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পার্দিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের ডিভিশন বেঞ্চ ফের ওই ঘটনার বিভিন্ন দিক খতিয়ে দেখবে। শুনানিতে ৪২টি পক্ষের ২০০-র বেশি আইনজীবী অংশ নেবেন।

আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসক খুন ও ধর্ষণের ঘটনায় স্বতঃপ্রণোদিত ভাবে মামলাটি নিয়েছে সুপ্রিম কোর্ট। গত ২০ অগস্ট সেখানে প্রথম বার শুনানি হয়। তার পর থেকে চার বার মামলাটি শুনানির জন্য ওঠে। প্রতি বারই তালিকার প্রথমে স্থান পায় মামলাটি। সকাল সাড়ে ১০টায় আদালত বসলে শুনানির জন্য প্রথম ডাক পড়ে এই মামলাটির। সোমবার যার ব্যতিক্রম হল। সকালের পরিবর্তে দুপুরে আরজি কর-কাণ্ডের মামলা শুনবে সুপ্রিম কোর্ট। দুপুর ২টোয় মামলাটির শুনানির সময় বিশেষ ভাবে নির্দিষ্ট করা হয়েছে। আগেকার মতো প্রধান বিচারপতির নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চের তালিকায় ৪২ নম্বরে মামলাটি উঠবে।

আসলে এই মামলার শুনানি হওয়ার কথা ছিল ২৭ সেপ্টেম্বর। কিন্তু রাজ্যের আইনজীবী অসুস্থ থাকায় শুনানির দিন পিছিয়ে ৩০ সেপ্টেম্বর সোমবার করা হয়। গত ১৭ সেপ্টেম্বর শুনানিতে সিবিআই মুখবদ্ধ খামে তদন্তের অগ্রগতির রিপোর্ট পেশ করেছে। তদন্তের গতিতে সন্তোষপ্রকাশ করলেও সেই রিপোর্টে কী আছে তা প্রকাশ্যে আনেনি সুপ্রিম কোর্ট।

আগামী শুনানিতেও সেই নিয়ে আলোচনার সম্ভাবনা কম। কারণ গত শুনানিতেই শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ জানায়, তদন্তে সিবিআইকে সময় দিতে হবে। তবে ১৭ সেপ্টেম্বর যে নির্দেশগুলি দিয়েছে সেগুলির অগ্রগতি কতদূর তা খতিয়ে দেখা হতে পারে।