Sambit Patra: BJP's Sambit Patra's 'slip of tongue' on Lord Jagannath, PM Modi sparks row

Sambit Patra: ‘প্রভু জগন্নাথও মোদীভক্ত!’ মন্তব্য বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্রের

‘প্রভু জগন্নাথও মোদীভক্ত!’ সম্বিত পাত্রের এই মন্তব্য দেশজুড়ে সমালোচনার ঝড়। লোকসভা ভোটের মাঝে তাঁর এই ‘স্লিপ অফ টাং’ রীতিমতো অস্বস্তিতে ফেলেছে BJP শিবিরকে।

বিতর্কের সূত্রপাত সোমবার। পুরী লোকসভা (Lok Sabha 2024) কেন্দ্রে বিজেপির প্রার্থী সম্বিতের সমর্থনে প্রচার করতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পুরীর মন্দিরে পুজো দেওয়ার পরে রোড শো করেন তিনি। সেই সময়েই সাংবাদিকদের মুখোমুখি হয়ে বেফাঁস মন্তব্য করে ফেলেন সম্বিত। তিনি বলেন, “লক্ষ লক্ষ মানুষ আজ হাজির ছিলেন প্রধানমন্ত্রী মোদিকে দেখতে। জগন্নাথ (Lord Jagannatha) নিজে মোদীর (PM Modi) ভক্ত।”

পুরী (Puri) বিজেপি প্রার্থীর এই মন্তব্য ছড়িয়ে পড়তেই ব্যাপক সমালোচনা শুরু হয়। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক তীব্র আক্রমণ করেন বিজেপিকে (BJP)। সোশাল মিডিয়ায় তাঁকে লিখতে দেখা যায়, “মহাপ্রভু শ্রীজগন্নাথ ব্রহ্মাণ্ডের অধীশ্বর। মহাপ্রভুকে কোনও মানুষের ভক্ত বলা ঈশ্বরের অবমাননা। এর ফলে সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা কোটি কোটি ওড়িয়া ও জগন্নাথ-ভক্তর ভাবাবেগে আঘাত লেগেছে।” যদিও আক্রমণের মুখে পড়ে সম্বিতের সাফাই, ভিড়ের মধ্যে মুখ ফসকে এই কথা বলে ফেলেছেন।

সোমবার দুপুরে ওই মন্তব্য করেছিলেন সম্বিত। আর ক্ষমাপ্রার্থনা করে ভিডিয়োটি পোস্ট করেন রাত ১টা নাগাদ। নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করা ওই ভিডিয়োয় সম্বিত বলেছেন, ‘‘আজ আমার করা একটি ভুলের জন্য আমি আন্তরিক ভাবে ব্যথিত। পুরীতে আজ প্রধানমন্ত্রী মোদী এসেছিলেন। আমি সেই বিষয়ে বহু সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলি। ভিড়ের মধ্য সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে বলতে ভুলবশত ‘ভগবান শ্রীজগন্নাথের ভক্ত মোদী’ বলার বদলে ‘মোদীর ভক্ত জগন্নাথ’ বলে ফেলি। আমার এই ভুলের জন্য আমি প্রভু জগন্নাথের চরণে মাথা ঝুঁকিয়ে ক্ষমাপ্রার্থনা করছি। আমি এই ভুলের প্রায়শ্চিত্ত করার জন্য আগামী তিন দিন উপবাস করব।’’