Savitri Thakur: Union minister Savitri Thakur incorrectly writes 'Beti Padhao, Beti Bachao' slogan; opposition questions

Savitri Thakur: ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ লিখতে গিয়ে হোঁচট খেলেন মোদীর মন্ত্রী! কটাক্ষ কংগ্রেসের

তিনি কেন্দ্রের নারী ও শিশুকল্যাণ প্রতিমন্ত্রী। এদিকে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ স্লোগানটুকু লিখতে রীতিমতো নাকানিচোবানি খেলেন। হিন্দি বানানের মাথামুন্ডু নেই, উপরন্তু স্লোগানটি লিখলেনও ভুল। সাবিত্রী ঠাকুরের এই কীর্তির ভিডিও ভাইরাল হতেই হাসির রোল উঠেছে সোশ্যাল মিডিয়ায়। উঠেছে সমালোচনার ঝড়ও। বিরোধীদের প্রশ্ন, কোন আক্কেলে ক্লাস ১২ পাশ করা প্রার্থীকে মন্ত্রী করল বিজেপি?

মধ্যপ্রদেশের ব্রহ্মকুণ্ডির একটি স্কুলে মঙ্গলবার প্রধান অতিথি হয়ে গিয়েছিলেন স্থানীয় বিজেপি সাংসদ এবং কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ প্রতিমন্ত্রী সাবিত্রী ঠাকুর। সেখানে ‘স্কুল চলো অভিযান’ কর্মসূচির আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানেই একটি সাদা বোর্ডে ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ স্লোগান লিখতে গিয়ে বেকায়দায় পড়লেন সাবিত্রী। ‘বেটি বাঁচাও বেটি পড়াও’-এর বদলে মন্ত্রী লেখেন ‘বেটি পড়াও বাঁচাও।’ তাও আবার ভুল বানানে। কাণ্ড দেখে অস্বস্তিতে পড়ে যান অনুষ্ঠানে উপস্থিত সকলে। হাসির রোলও ওঠে।

সোশ্যাল মিডিয়ায় সাবিত্রী ঠাকুরের এই লেখালেখির ভিডিও ভাইরাল হয়েছে ইতিমধ্যেই। কেউ লিখেছেন, ‘গণতন্ত্রের পক্ষে সবচেয়ে দুর্ভাগ্যজনক। যাঁরা দেশের গুরুত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্বে, তাঁরাই মাতৃভাষায় স্বচ্ছন্দ নন।’ কেউ আবার বলেছেন, ‘ভোটে লড়াই ক্ষেত্রে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা এবার চালু করা উচিত।’

প্রসঙ্গত, সাবিত্রী ঠাকুর নির্বাচনে দাঁড়ানোর সময় কমিশনে জমা করা হলফনামায় নিজের শিক্ষাগত যোগ্যতা দ্বাদশ উত্তীর্ণ বলে জানিয়েছেন। এখন প্রশ্ন উঠেছে, কী ভাবে একজন দ্বাদশ পাশকে শিক্ষা মন্ত্রকের পদে বসানো হল? আর দ্বাদশ পাশ হওয়ার পরেও এই স্লোগানটুকু কেনই বা লিখতে পারছেন না মন্ত্রী?