Sbi Loan Interest Rate Hike To 10 Basis Point From 15 August 2024 Know The Details

SBIস্বাধীনতা দিবসে বড় ধাক্কা, ফের বাড়ল এসবিআই লোনের EMI

স্বাধীনতা দিবসে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) গ্রাহকদের বড় ধাক্কা। এ দিন থেকেই বাড়ছে গাড়ি-বাড়ির লোনের ইএমআই। এই নিয়ে টানা ৩ মাস ঋণের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করল এসবিআই। যা আম জনতার কপালে ফেলেছে চিন্তার ভাঁজ। গোটা দেশ যখন ৭৮ তম স্বাধীনতা দিবস উদযাপন করছে,তখনই দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক SBI ঋণের সুদের হার বাড়িয়ে দিয়েছে। সুদের হার বেড়েছে .১০ শতাংশ। এই সিদ্ধান্তের পর ব্যাংক থেকে ঋণ নেওয়ার ক্ষেত্রে সুদ বেশি দিতে হবে গ্রাহকদের।

ব্যাঙ্ক লোনের ক্ষেত্রে সুদের হার নির্ভর করে মার্জিনাল কস্ট অফ লেন্ডিং রেট বা এমসিএলআরের উপর। একজন গ্রাহক সর্বনিম্ন যে সুদের হারে ঋণ পেয়ে থাকেন, ব্যাঙ্কিং পরিভাষায় তাকেই বলা হয় এমসিএলআর। যা এবার ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক। ১৫ অগস্ট থেকে নতুন রেট কার্যকর করেছে দেশের সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠান।চলতি বছরের জুনে ৩০ বেসিস পয়েন্ট এমসিএলআর বাড়িয়েছিল এসবিআই। যার জেরে বাড়ি ও গাড়ির লোনের পাশাপাশি বৃদ্ধি পেয়েছে শিক্ষা ঋণের ইএমআইয়ের পরিমাণও। এবারও গ্রাহকদের ক্ষেত্রে প্রযোজন্য হবে একই নিয়ম।

২০১৬-য় ব্যাঙ্ক লোনে স্বচ্ছতা আনতে এমসিএলআর চালু করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই। আগে ঋণের ক্ষেত্রের সুদের হার বেস রেট সিস্টেমের হিসেবে ঠিক করা হত। বর্তমান নিয়মে আরবিআইয়ের বিশেষ অনুমোদন ছাড়া কোনও ব্যাঙ্ক এমসিএলআরের চেয়ে কম সুদের হারে ঋণ দিতে পারে না।