RG Kar: Supreme Court lists hearing on RG Kar rape-murder case for September 30

RG Kar: পিছিয়ে গেল সুপ্রিম শুনানি, ৩০ সেপ্টেম্বর শুনবে প্রধান বিচারপতির বেঞ্চ

সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল আরজি কর মামলা। ২৭ সেপ্টেম্বরের বদলে এই মামলার শুনানি হবে ৩০ সেপ্টেম্বর। শীর্ষ আদালত সূত্রে একথা জানানো হয়েছে। উভয় পক্ষের মত নিয়েই শুনানির নতুন তারিখ ঠিক করা হয়েছে। গত শনিবার রাজ্যের তরফে আরজি কর মামলার শুনানির দিন পিছিয়ে দেওয়ার আবেদন করা হয়েছিল। সোমবার আদালত খুলতে রাজ্যের আর্জিকে মান্যতা দেওয়া হয়েছে।

গত ১৭ সেপ্টেম্বর শীর্ষ আদালতে শেষবারের মতো আর জি করে তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুন সংক্রান্ত মামলার শুনানি হয়। সেদিন অবশ্য পরবর্তী শুনানির দিন জানায়নি প্রধান বিচারপতির বেঞ্চ। পরে জানানো হয়, ২৭ সেপ্টেম্বর, শুক্রবার ফের শুনানি হবে এই মামলার। কিন্তু রাজ্যের তরফে আইনজীবী আস্থা শর্মা আবেদন জানিয়েছিলেন, ২৭ তারিখের বদলে শুনানি হোক ৩০ সেপ্টেম্বর। তাতে প্রধান বিচারপতির বক্তব্য ছিল, শুনানি পিছনোর ব্যাপারে সবপক্ষের মতামত জানা জরুরি। এখনই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যাবে না। সোমবার এ বিষয়ে সিদ্ধান্ত জানানোর কথা ছিল।

এর আগে শেষ শুনানিতে সিবিআইয়ের জমা দেওয়া স্টেটাস রিপোর্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল প্রধান বিচারপতির বেঞ্চ। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ ছিল, এই রিপোর্ট বিচলিত করার মতো। আরজি করের ঘটনায় গভীর শিকর রয়েছে। তাই এই তদন্ত যাতে ঠিক ভাবে হয়, তার জন্য সিবিআইকে সময় দেওয়ার পক্ষেই সওয়াল করেছিল সুপ্রিম কোর্ট।

এদিকে, সুপ্রিম কোর্টের থেকে সময় পেয়েও, শিয়ালদহ আদালতে কার্যত ধাক্কা খেয়েছে সিবিআই। কারণ, এই ঘটনায় অন্যতম অভিযুক্ত সঞ্জয় রায়ের পর এবার সন্দীপ ঘোষের নার্কো পরীক্ষার ভাবনা রয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। কিন্তু আদালত সাফ জানিয়েছে, নার্কো পরীক্ষায় সম্মতি দেওয়া ব্যক্তিগত সিদ্ধান্ত। তাই এই অবস্থা থেকে সন্দীপ ঘোষকে রাজি করানোই এখন চ্যালেঞ্জ সিবিআইয়ের।