Share Market: Stock market crash in numbers: Rs 14 lakh crore gone as INDIA fights back, BJP still leading

Share Market: ভোটগণনা শুরু হতেই বিরাট ধস শেয়ার বাজারে, সেনসেক্স নামলো ২,৭০০ পয়েন্ট

এক্সিট পোলের ফলাফলের ওপর ভিত্তি করে শেয়ার বাজারে গতকাল যে অগ্রগতি দেখা গেছিল মঙ্গলবার ভোট গণনা শুরু হবার পর ফলাফলের প্রাথমিক ট্রেন্ড সামনে আসতেই মুখ থুবড়ে পড়লো শেয়ার বাজার। এই খবর লেখা পর্যন্ত সেনসেক্স পড়েছে ২,৭৫৬.১৫ পয়েন্ট এবং নিফটি পড়েছে ৬৭৫.৬৫ পয়েন্ট।

গতকাল সেনসেক্স বন্ধ হয়েছিল ৭৬,৪৬৮.৭৮ পয়েন্টে। নিফটি বন্ধ হয়েছিল ২২,২৬৩.৯০ পয়েন্টে। যদিও এদিন বাজার খোলে কিছুটা নেমে ৭৬,২৮৫.৭৮ পয়েন্টে। নিফটি খোলে ২৩,১৭৯.৫০ পয়েন্টে।

অষ্টাদশ লোকসভা নির্বাচন (Lok Sabha 2024) শেষ হয়েছে শনিবার। তার পর থেকেই প্রকাশ্যে এসেছে একের পর এক এক্সিট পোলের ফলাফল। সব এক্সিট পোলেই বিরাট ব্যবধানে এগিয়ে থেকে সরকার গড়ার দৌড়ে ছিল এনডিএ। ‘ফির একবার মোদি সরকার’ হওয়ার সম্ভাবনায় ঝড় ওঠে শেয়ার বাজারে। একলাফে ২ হাজার পয়েন্টেরও বেশি বেড়ে যায় সেনসেক্স। সর্বকালের সেরা সূচক ছুঁয়ে ফেলে। নজির গড়ে নিফটির সূচক।

কিন্তু মঙ্গলবার ভোটগণনা (Lok Sabha Election Result 2024) শুরু হতেই পালটে যায় ছবিটা। সকাল আটটা থেকে ভোটগণনা শুরু হতেই দেখা যায়, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ প্রার্থীদের সঙ্গে সেয়ানে সেয়ানে টক্কর দিচ্ছেন ইন্ডিয়া জোট। এমনকি বারাণসীতে পিছিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং। বেশ কয়েকটি রাজ্যের এক্সিট পোলের তুলনায় অনেক বেশি আসন পেয়েছে ইন্ডিয়া জোটের প্রার্থীরা।

ফলাফল প্রকাশ্যে আসতেই ধস নামে শেয়ার বাজারে (Share Market)। মঙ্গলবার সকালে বাজার খোলার পর থেকেই নিম্নমুখী সেনসেক্স। ২ হাজার ৮০০ পয়েন্টেরও বেশি পড়ে গিয়েছে সূচক। লোকসানের মুখে পড়েছে কোল ইন্ডিয়া, ওএনজিসির মতো অধিকাংশ পিএসইউ ক্ষেত্র। এদিন দাম পড়েছে আদানি এন্টারপ্রাইজের। কমেছে প্রায় ৯.৫১%। নিফটি ফার্মার দাম পড়েছে ১.২৩ শতাংশ। ব্যাঙ্ক নিফটি নেমেছে ৭.২০ শতাংশে। জানা গিয়েছে, সবমিলিয়ে অন্তত ১৪ লক্ষ কোটি টাকা হারিয়েছেন বিনিয়োগকারীরা।