Supreme Court YouTube channel hacked

Supreme court: সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল হ্যাক্‌ড!

লাইভ স্ট্রিমিং নিয়ে টানাপড়েনের আবহে সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল হ্যাক্‌‌ড হয়ে যাওয়ার ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে। সেই চ্যানেলে আমেরিকার ‘রিপল ল্যাবস’ নামে একটি সংস্থার ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত বিজ্ঞাপনী ভিডিয়ো আসছে বলেই বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে।

জানা গিয়েছে, এ দিন সকালেই সুপ্রিম কোর্টের ইউটিউব পেজ হ্যাক হয়ে গিয়েছে। শীর্ষ আদালতের বিচার প্রক্রিয়ার লাইভ স্ট্রিমিংয়ের বদলে উল্টো-পাল্টা নানা ভিডিয়ো দেখা যাচ্ছে। কখনও ক্রিপ্টো কারেন্সি সংক্রান্ত ভিডিয়ো দেখা যাচ্ছে, কেউ আবার ইউটিউব পেজে ক্লিক করতেই অন্য কোনও ইউটিউব চ্যানেলে পৌঁছে যাচ্ছেন। কেউ আবার সার্চ করেও সুপ্রিম কোর্টের চ্যানেলটিই খুঁজে পাচ্ছেন না।

সূত্রের খবর, সুপ্রিম কোর্টের ইউটিউব পেজ থেকে কার্যত উধাও করে দেওয়া হয়েছে আরজি কর হাসপাতালের চিকিৎসক-পড়ুয়াকে ধর্ষণ করে খুনের মামলার বিচারপ্রক্রিয়ার ভিডিয়ো। সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানির যে ভিডিয়ো রেকর্ডিং ছিল, তা হ্যাকাররা প্রাইভেট করে দিয়েছে। ওই সংক্রান্ত ভিডিয়ো সার্চ করলেই, তার বদলে আসছে ‘Brad Garlinghouse: Ripple Responds To The SEC’s $2 Billion Fine! XRP PRICE PREDICTION’ নামক ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত একটি লাইভ ভিডিয়ো।

গত ১৭ সেপ্টেম্বর আরজি কর মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। সেই শুনানির সরাসরি সম্প্রচার হচ্ছিল। কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের পক্ষের আইনজীবী কপিল সিব্বল শীর্ষ আদালতের কাছে আবেদন করেন, শুনানির সরাসরি সম্প্রচার বন্ধ রাখা হোক। যদিও রাজ্যের সেই আবেদন মঞ্জুর করেনি শীর্ষ আদালত। প্রধান বিচারপতি স্পষ্ট জানিয়ে দেন, শুনানির সরাসরি সম্প্রচার বন্ধ করা যাবে না।

সরাসরি সম্প্রচারের বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারের আইনজীবী কপিলের যুক্তি ছিল, ‘‘বাইরে বিষয়টি অন্য ভাবে বলা হচ্ছে। এই মামলার সঙ্গে যুক্ত মহিলা আইনজীবীরা হুমকি পাচ্ছেন। আমাদের সম্মান রয়েছে। বলা হচ্ছে, আমরা নাকি এজলাসে হাসাহাসি করছি।’’ তাই সরাসরি সম্প্রচার বন্ধ রাখার আবেদন জানাচ্ছেন তিনি। তখন প্রধান বিচারপতি পশ্চিমবঙ্গ সরকারের আইনজীবীকে বলেন, ‘‘আমরা শুনানির সরাসরি সম্প্রচার বন্ধ করতে বলতে পারব না। এটি জনস্বার্থ মামলা। ‘ওপেন কোর্ট’-এ শুনানি হচ্ছে। আপনাদের বিষয়টি আমরা দেখব।’’