Toll Tax: NHAI hikes toll tax across highways by 5 per cent from June 3

Toll Tax: ভোটপর্ব মিটতেই বাড়ল টোল ট্যাক্স, কার্যকর কবে থেকে?

ভোট মিটতেই বৃদ্ধি করা হলো জাতীয় সড়কের টোল ট্যাক্স। গড়ে ৫ শতাংশ করে ট্যাক্স বাড়ানো হয়েছে বলে জানা যাচ্ছে। আজ থেকে অর্থাৎ ৩ জুন থেকে নতুন ট্যাক্স কার্যকর করা হয়েছে।

ন্যাশনাল হাইওয়েজ অথারিটি অব ইন্ডিয়া বা এনএইচএআই (NHAI)-র তরফে জানানো হয়েছে, আজ থেকে ৩ থেকে ৫ শতাংশ অতিরিক্ত টোল ট্যাক্স দিতে হবে। মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখেই এই কর বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১১০০ টোল প্লাজায় আজ থেকে নতুন কর ধার্য করা হবে গাড়ি, বাস, ট্রাকের যাতায়াতের জন্য।

এনএইচএআই-র তরফে জানানো হয়েছে, গত এপ্রিল মাসেই বার্ষিক পর্যালোচনার পর টোল ট্য়াক্স বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, কিন্তু নির্বাচন চলায় এবং আদর্শ আচরণবিধি লাগু হওয়ায়, সেই সময় নতুন কর কার্যকর করা হয়নি। ভোট মিটতেই আজ থেকে কার্যকর হবে নতুন টোল ট্য়াক্স। আগের টোল ট্যাক্সের তুলনায় ৩ থেকে ৫ শতাংশ অতিরিক্ত কর দিতে হবে।  গড়ো ১২৫ টাকার মতো অতিরিক্ত টোল ট্যাক্স দিতে হবে আজ থেকে।

রাজ্য পরিবহণ দফতরের এক কর্তা জানিয়েছেন, পাইকারি মূল্যের সূচকের নিরিখে প্রতি বছরই টোল ট্যাক্স ফি সংশোধন করা হয়। সেই নিয়ম মেনে এ বারও জাতীয় সড়কে যানবাহনের শুল্ক বৃদ্ধি করা হয়েছে। রাজ্য প্রশাসনের একাংশের মতে, টোল ফি বৃদ্ধি হলে স্বাভাবিক নিয়মে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি হতে পারে। কারণ, দ্রুত পচনশীল পণ্য তাড়াতাড়ি স্থানান্তরিত করতে বড় ভরসা জাতীয় সড়ক। সেই সড়কের শুল্ক বৃদ্ধি করা হলে স্বাভাবিক নিয়মেই পণ্যের মূল্য বৃদ্ধি হওয়া স্বাভাবিক ঘটনা।

দেশে বর্তমানে ৮৫৫টি সক্রিয় টোল প্লাজা রয়েছে। যেগুলিতে ন্যাশনাল হাইওয়েজ ফি রুলস, ২০০৮-র নিয়মানুযায়ী ট্যাক্স সংগ্রহ করা হয়। এছাড়া ২০২৩-২৪-এ টোল ট্যাক্সের আওতায় আরও বেশি রাস্তার সম্প্রসারণ এবং FASTag ব্যবহারকারীদের সংখ্যা ক্রমশ বৃদ্ধির কারণে আয় ৫০ হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। টোল ট্যাক্স সংগ্রহ করে ২০১৮-১৯ সালে ২৫ হাজার কোটির বেশি আয় হয়েছিল। ২০১৯-২০ সালে আয় হয়েছিল সাড়ে ২৭ হাজার কোটি টাকার বেশি। ২০২০-২১ সালে প্রায় ২৮ হাজার কোটি টাকা আয় হয়েছিল। প্রায় ৩৪ হাজার কোটি টাকা আয় হয়েছিল ২০২১-২২ সালে এবং ২০২২-২৩ সালে উপার্জন হয়েছিল ৪৮ হাজার কোটির বেশি।