Wayanad lok sabha bypoll cpi to field candidate against priyanka gandhi

Priyanka Gandhi প্রিয়াঙ্কার বিরুদ্ধে ওয়েনাড়ে প্রার্থী দেবে ‘জোটসঙ্গী’ সিপিআই

রাহুল গান্ধী ছেড়ে দিচ্ছেন কেরলের ওয়েনাড়। উত্তরপ্রদেশের রায়বরেলী রেখে দিয়ে বোন প্রিয়ঙ্কা গান্ধীকে ওয়েনাড়ে লড়তে পাঠানোর কথা সোমবার নিজেই ঘোষণা করেছেন রাহুল। অর্থাৎ, ওয়েনাড়ে উপনির্বাচনে লড়তে যাবেন গান্ধী পরিবারের আরও এক সদস্য।

রাহুলের বিরুদ্ধে লড়ে ওয়েনাড়ে হেরেছিলেন সিপিআই নেত্রী তথা সাবেক কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী অ্যানি রাজা। কিন্তু প্রিয়ঙ্কা সম্পর্কে তিনি প্রীতিসূচক কথাই বললেন। গত মার্চে কংগ্রেসের রাহুল সম্পর্কে যে ‘মেজাজ’ ছিল অ্যানির, জুন মাসের মাঝামাঝি দেখা যাচ্ছে তা কার্যত উধাও!

প্রিয়ঙ্কাকে কংগ্রেস কেরলে প্রার্থী করায় খুশি অ্যানি। কেন? তাঁর কথায়, “পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের যদি সত্যি মর্যাদা রাখতে হয়, তা হলে সংসদে মহিলা প্রতিনিধিদের সংখ্যা বৃদ্ধি করতে হবে। আমি খুশি যে, ইউডিএফ (কেরলের কংগ্রেস নেতৃত্বাধীন জোট) এক মহিলাকে ওয়েনাড়ে প্রার্থী করেছে।” রাহুলের মতো প্রিয়ঙ্কার বিরুদ্ধেও কি তিনি লড়বেন? জবাবে অ্যানি বলেন, “আমি সদ্য নির্বাচনে পরাস্ত হয়েছি। ওয়েনাড়ে কে প্রার্থী হবেন, আমি না অন্য কেউ, তা দল ঠিক করবে। কমিউনিস্ট পার্টির একজন সদস্য হিসেবে আমি দলের মধ্যেই যা বলার বলব।”

সিপিআই মঙ্গলবার স্পষ্ট করে দিল, ওয়ানড়ের উপনির্বাচনে সিপিআই প্রার্থী দেবে। সিপিআই প্রার্থী না দিলে আখেরে লাভ বিজেপির। কেরল সিপিআইয়ের (CPI) রাজ্য সম্পাদক বিনয় বিশ্বম জানিয়েছেন, “আমরা এমন কিছু করব না যাতে বিজেপির সুবিধা হয়। ওয়ানড়ের উপনির্বাচনে অবশ্যই প্রার্থী দেবে সিপিআই।” অতএব, কংগ্রেস (Congress) এবং সিপিআই যতই জাতীয় স্তরে জোটসঙ্গী হোক, ওয়ানড়ে প্রিয়াঙ্কাকে ফাঁকা মাঠে গোল করতে দিতে নারাজ বামদলগুলি।