No proof Lord Ram existed: DMK minister

Lord Ram রামের অস্তিত্বের কোনও প্রমাণ নেই, তামিল মন্ত্রীর মন্তব্যকে ঘিরে তুলকালাম

সনাতন ধর্মের পর এবার রাম। রামের অস্তিত্বের কোনও প্রমাণ নেই। ডিএমকে-র এক নেতার এই মন্তব্যে ফের সাড়া পড়ে গিয়েছে বিজেপিসহ হিন্দুত্ববাদী দলগুলির মধ্যে। তামিলনাড়ুর মন্ত্রী এসএস শিবশঙ্কর বলেছেন, ভগবান শ্রীরামচন্দ্র যে ছিলেন, এমন কোনও ঐতিহাসিক তথ্যপ্রমাণ নেই। আরিয়ালুর নামে একটি রাজ্যের একটি জায়গায় তাঁর এই মন্তব্যকে ঘিরে ফের হিন্দুত্ব মহলে সমালোচনার বন্যা বয়ে যাচ্ছে। এর জবাবে বিজেপির রাজ্য সভাপতি কে আন্নামালাই ডিএমকে-র ভগবান রামকে নিয়ে অবচেতন বিকৃতি নিয়ে প্রশ্ন তুলেছেন।

এর আগে সনাতন ধর্মের আদর্শকে নিশ্চিহ্ন করার কথা বলে বিতর্কের ঝড় তুলে ছিলেন মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনের পুত্র তথা রাজ্যের মন্ত্রী উদয়নিধি। তাঁর বিরুদ্ধে সরব হয়েছিলেন বিজেপি-সহ হিন্দুত্ববাদী দল ও সংগঠনগুলি। মামলাও হয়েছি। যার বিষয়বস্তু ধর্মীয় অনুভূতিতে আঘাত করা হয়েছে।

চেন্নাইয়ে লেখকদের একটি অনুষ্ঠানে তরুণ ডিএমকে নেতা উদয়নিধি বলেছিলেন ‘‘সনাতন ধর্মের আদর্শকে মুছে ফেলার এই অনুষ্ঠানে আমায় আমন্ত্রণ জানানোয় আমি উদ্যোক্তাদের ধন্যবাদ জানাই। সনাতন ধর্মের আদর্শের বিরোধিতা না বলে তাকে নিশ্চিহ্ন করার কথা বলায় অনুষ্ঠানের উদ্যোক্তাদের অভিনন্দন জানাই।’’ এর পরেই তিনি বলেছিলেন, ‘‘আমাদের প্রথম কাজ হল বিরোধিতা নয়, সনাতন ধর্মের আদর্শকে মুছে ফেলা। এই সনাতন প্রথা সামাজিক ন্যায় ও সাম্যের বিরোধী।’’ তিনি বলেন, কিছু জিনিস আছে, যার বিরোধিতা যথেষ্ট নয়, তা নিশ্চিহ্ন করা দরকার। যেমন করোনা, ম্যালেরিয়া, ডেঙ্গির বিরোধিতা নয়, তাদের নিশ্চিহ্ন করা দরকার, তেমনই সনাতন আদর্শকেও মুছে ফেলা দরকার।’