144 in Kolkata: 144 in Kolkata: Section 144 In Kolkata From May 28 For 60 Days Due To Info Regarding Violent Protests: Police

144 in Kolkata: ‘হিংসাত্মক কর্মসূচির ছক’! মোদীর রোড-শোয়ের দিন থেকে দু’মাস কলকাতার একাংশে ১৪৪ ধারা

টানা ২ মাসের জন্য কলকাতার একাধিক এলাকায় ১৪৪ ধারা জারি করল কলকাতা পুলিশ। সংশ্লিষ্ট এলাকাগুলিতে করা যাবে না মিটিং মিছিল! শুক্রবার এমনই নজিরবিহীন নির্দেশিকা জারি করেছেন কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

নগরপাল জানিয়েছেন, ‘হিংসাত্মক কর্মসূচির ছক’ চলছে কলকাতায়। যার জেরে উত্তপ্ত হয়ে উঠতে পারে বৌবাজার থানা এবং হেয়ার স্ট্রিট থানার অন্তর্গত কেসি দাস মোড় থেকে ভিক্টোরিয়া হাউস পর্যন্ত এলাকা। তাই এই দু’মাস কলকাতার ওই নির্দিষ্ট এলাকাতে কোন মিটিং, মিছিল, রোড-শো বা অন্য কোনও জমায়েত করা যাবে না। এই দু’মাস কলকাতার ওই নির্দিষ্ট এলাকাতে পাঁচ জন বা তার থেকে বেশি জনের জমায়েত করা যাবে না বলেও সেই নোটিসে জানানো হয়েছে। কারও হাতে ধারালো অস্ত্র বা লাঠি জাতীয় কোনও কিছু থাকলেও তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেবে পুলিশ।যদিও এই নোটিস নতুন কিছু নয়। প্রতি দু’মাস অন্তর ওই জায়গায় ১৪৪ ধারা জারি করে পুলিশ। দু’মাস পরে আবার ওই নোটিস পুর্ণনবীকরণ করা হয়। ঘটনাচক্রে, এ বার যে দিন থেকে কলকাতায় ১৪৪ ধারা জারি হচ্ছে, ওই একই দিনে কলকাতায় রোড-শো করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

কলকাতা পুলিশ সূত্রের খবর, সংশ্লিষ্ট এলাকাগুলিতে ভোটের আগে ও পরে অশান্তির সম্ভাবনা রয়েছে। সে কারণেই আগাম সতর্কতা হিসেবে এই পদক্ষেপ। প্রসঙ্গত ১ জুন শেষ দফায় ভোট হবে কলকাতায়। ৪ জুন ফলাফল প্রকাশ হবে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট এলাকাগুলিতে মিছিল, মিটিং কিছুই হবে না ২৮ মে থেকে আগামী দু’মাস।

পুলিশ সূত্রের খবর, সংশ্লিষ্ট এলাকাগুলিতে কিছু সমাজবিরোধী কার্যকলাপের খবর এসেছে। তারা বড় ধরনের কোনও হিংসাত্মক পরিবেশ তৈরি করতে পারে বলেও জানতে পেরেছে পুলিশ। এক্ষেত্রে রাজনৈতিক দলের মিছিল বা মিটিংকে সহজেই তারা ‘টার্গেট’ করতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। জানা যাচ্ছে, সে কারণেই মিছিল মিটিংয়ের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।