Calcutta High Court gives bail to DYFI leader Kalatan Dasgupta

Kalatan Dasgupta: বাম যুবনেতা কলতান দাশগুপ্তকে মুক্তি দিল হাই কোর্ট

বাম যুবনেতা কলতান দাশগুপ্তকে মুক্তি দিল কলকাতা হাই কোর্ট। ৫০০ টাকার বন্ডে তাঁর জামিন মঞ্জুর করা হয়েছে। আদালত জানিয়েছে, আদালতের অনুমতি ছাড়া এই সংক্রান্ত মামলায় কলতানকে গ্রেফতার করা যাবে না। আদালতের অনুমতি ছাড়া তাঁর বিরুদ্ধে তদন্তও করতে পারবে না পুলিশ। এই মামলায় চার সপ্তাহের মধ্যে হলফনামা দিতে হবে রাজ্য সরকারকে। পাল্টা চার সপ্তাহের মধ্যে হলফনামা দিতে পারবেন কলতানও। আগামী ১৮ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

বৃহস্পতিবার দুপুরে মামলার শুনানি শেষ হয়। সন্ধ্যায় রায় দেয় হাইকোর্ট। ৫০০ টাকার ব্যক্তিগত বন্ডে কলতানকে জামিন দেওয়া হয়েছে। সেই সঙ্গে দেওয়া  হয়েছে রক্ষাকবচও। অর্থাৎ আদালতের অনুমতি ছাড়া গ্রেফতার করা যাবে না কলতানকে। গত শনিবার বিধাননগর থানার পুলিশ তাঁকে গ্রেফতার করে।

গত শুক্রবার তৃণমূল নেতা কুণাল ঘোষ একটি অডিয়ো প্রকাশ করে। সেখানে দুটি কন্ঠস্বর শোনা যায়। একদিকের ব্যক্তিকে ‘স’ ও আর এক দিকের ব্যক্তিকে ‘ক’ বলে উল্লেখ করেন তৃণমূল নেতা। অডিয়ো প্রকাশ হওয়ার পরই পুলিশ স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে। তার ভিত্তিতে পুলিশ দুজনকে গ্রেফতার করে। কলতান ছাড়া সঞ্জীব নামে আরও এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়।

বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের একক বেঞ্চে কলতানের মামলার শুনানি ছিল। আদালতের পর্যবেক্ষণ, গ্রেফতারির পর কলতানের বয়ান রেকর্ড করেছে পুলিশ। তাঁর মোবাইল ফোনও বাজেয়াপ্ত করা হয়েছে। আপাতত এই মামলায় আদালতের অনুমতি ছাড়া কলতানের বিরুদ্ধে পুলিশের তদন্ত করারও প্রয়োজনীয়তা নেই।