Calcutta High Court: West Bengal Governor CV Ananda Bose files defamation suit against Mamata Banerjee

Calcutta High Court: বেনজির! মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে হাই কোর্টে মানহানির মামলা রাজ্যপালের

বেনজির প্রশাসনিক সংঘাত বাংলায়। এবার মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে মানহানির মামলা করলেন খোদ রাজ্যপাল। আগামীকাল অর্থাৎ বুধবার বিচারপতি কৃষ্ণা রাও-এর এজলাসে শুনানির সম্ভাবনা রয়েছে।

রাজভবনের অস্থায়ী এক মহিলা কর্মীকে শ্লীলতাহানি করার অভিযোগ উঠেছে রাজ্যপালের বিরুদ্ধে। শুধু তাই নয়, দিল্লিতেও এক নৃত্যশিল্পীকে যৌন হেনস্তা করেছেন তিনি এমন দাবি করা হয়েছে। দুই ঘটনা নিয়েই তৃণমূল কংগ্রেসের আক্রমণের মুখে পড়েছেন রাজ্যপাল বোস।

সম্প্রতি উপনির্বাচনে নবনির্বাচিত দুই বিধায়কের শপথ নিয়ে রাজভবন-বিধানসভার জটিলতা আরও বেড়েছে। রাজ্যের শাসকদল ও বিধানসভার স্পিকার জটিলতা কাটাতে নানাভাবে সক্রিয় ভূমিকা পালন করছেন। কিন্তু নিজের সিদ্ধান্তে অটল রাজ্যপাল সিভি আনন্দ বোস। তাঁর দাবি, রাজভবনে (Raj Bhavan) গিয়েই শপথ নিতে হবে বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারকে। আর দুই বিধায়ক চান, রাজভবনে নয়, রাজ্যপাল বিধানসভায় এসে শপথ পড়ান। এসবের মাঝে শাসকদল ও মুখ্যমন্ত্রীর ভূমিকায় ক্ষুব্ধ রাজ্যের সাংবিধানিক প্রধান।

এই পরিস্থিতিতে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফের সেই শ্লীলতাহানির ইস্যু তুলে সিভি আনন্দ বোসকে খোঁচা দিয়েছিলেন। এই ঘটনায় মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করতে চান বলে আগেই জানিয়েছিলেন সি ভি আনন্দ বোস। শুক্রবার দিল্লিতে (New Delhi) কেন্দ্রীয় আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর নিজেই তা জানিয়েছিলেন তিনি। মঙ্গলবার হাই কোর্টে সেই মামলা দায়ের করলেন বোস।