Mamata Banerjee asks people to get involved in durga puja

Mamata Banerjee: ‘এক মাস হল, পুজোয় ফিরুন, উৎসবে ফিরুন,’ নবান্ন থেকে বার্তা মমতার

আর জি কর হাসপাতালে ডাক্তার-ছাত্রীকে ধর্ষণ করে খুনের ঘটনায় একমাস ধরে রাজ্যসহ দেশজুড়ে আন্দোলন চলছে। এদিকে বাঙালির প্রাণের উৎসব দুর্গাপুজোর হাতে গোনা কয়েকটি দিন বাকি। যে উৎসবে বাঙালির মনপ্রাণ দুলে ওঠে, এবার সেই উৎসবে ফেরার ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্ন সভাঘরে পুজো সংক্রান্ত প্রস্তুতি নিয়ে প্রশাসনিক বৈঠকে মমতা বলেন, ‘তদন্ত এখন সিবিআইয়ের হাতে। ওরা বিচার দেবে।’

আর জি কর আবহে পুজো বয়কটের ডাক। কোথাও কোথাও সরকারি অনুদান বয়কটের প্রবণতা। আর জি কর বিক্ষোভ যে বাংলার শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোকেও প্রভাবিত করতে পারে, সেটাও অনুমান করছেন মুখ্যমন্ত্রী। সেকারণেই জনতার উদ্দেশে মুখ্যমন্ত্রীর বার্তা, “পুজোয় ফিরুন, উৎসবে ফিরুন। একমাস একদিন হয়ে গেল। রোজ রোজ রাস্তায় নামলে অনেক মানুষের অসুবিধা হয়।” একই সঙ্গে সিবিআইয়ের কাছে তাঁর অনুরোধ, বিভ্রান্ত না করে মূল মামলার তদন্ত দ্রুত শেষ করুক তারা। মূল মামলার তদন্তের গতি বাড়িয়ে দ্রুত অভিযুক্তদের শাস্তির ব্যবস্থা করুক।

প্রচারমাধ্যমকে নিশানা করে মমতা আরও বলেন, তারা ভুলে গেছে বাংলায় একটা উৎসব আসছে। এই সময় কিছু গরিবমানুষ করে খায়। ঢাকি থেকে হকার এই সময় অনেক টাকার ফ্লো হয়। অনেকে চাইছে অর্থনৈতিক ধ্বংস করতে।  সে বিষয়ে উৎসবের মরশুমে সতর্ক থাকার কথা বলেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী অভিযোগ করলেন, একটা অংশ চাইছে পুজোর অর্থনীতিকে ধ্বংস করে দিতে। তাতে বিভ্রান্ত হওয়া যাবে না। মমতা দাবি করেন, “পুজো একটা অর্থনীতি। বাংলায় একটা উৎসব আসছে। এই উৎসবের সময় গরিব মানুষ করে খায়। ঢাকি থেকে ধামসা-মাদল, ছোট দোকান থেকে শুরু করে স্বনির্ভর গোষ্ঠী সবার রুজিরুটি নির্ভর করে পুজোর উপর।” মমতার সাফ বার্তা, “দুর্গাপুজো আমাদের সেরা উৎসব। এই উৎসবে যেন কোনও ভুলভ্রান্তি, ষড়যন্ত্র, কুৎসা, অপপ্রচার, চক্রান্ত না হয়।”