Mamata Banerjee: cm mamata banerjees significant messege to those who refuse durga puja donation

Mamata Banerjee: পুজোর অনুদান নিয়ে কড়া মমতা, বললেন ‘না নিলে অন্যদের দেব’

যেসব পুজো কমিটি সরকারি অনুদান প্রত্যাখ্যান করেছে, তাদের বাদ দিয়ে নতুন পুজো কমিটিকে অনুদান দেওয়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্ন সভাঘরে প্রশাসনিক বৈঠক থেকে একথাই সাফ জানালেন মুখ্যমন্ত্রী।

আর জি কর আবহে দুর্গাপুজোয় সরকারি অনুদান নিয়ে দ্বিধাবিভক্ত রাজ্যের পুজো উদ্যোক্তারা। অনেকে প্রতিবাদ স্বরূপ অনুদান প্রত্যাখ্যান করছেন। কেউ আবার দুটি বিষয়কে একনজরে দেখতে নারাজ। এবার এনিয়ে কড়া অবস্থান নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে পর্যালোচনা বৈঠকে তিনি সাফ বললেন, ”অনেক ক্লাব অনুদান নেওয়ার জন্য আবেদন করেছে। যারা টাকা নিতে চান না, ভালো, নেবেন না। আমরা সেই টাকা অন্যদের দেব।”

মমতা বলেছেন, ‘‘পুজোর টাকা নিয়ে এ বার অতিরিক্ত কিছু আবেদন আমাদের কাছে এসেছে। সবাইকে হয়তো সাহায্য করতে পারব না। ৪৫০ কোটি খরচ হয় ক্লাবগুলিকে দেওয়ার জন্য। সেই টাকা মঙ্গলবার থেকে দেওয়া শুরু হবে।’’ তিনি আরও বলেন, ‘‘যদি কেউ না নিতে চান, ঠিক আছে। নতুন যে লিস্ট এসেছে, বা আবেদন করেছেন, তাদের দিয়ে দেবেন। নতুন অনেকের আবেদন আমাদের কাছে এসে পড়ে আছে। সবাইকে হয়তো পারব না একসঙ্গে দিতে। কারণ, টাকাটা বেড়ে অনেকখানি হয়ে গিয়েছে।’’

প্রসঙ্গত, এ বার পুজো অনুদান না নেওয়ার কথা ঘোষণা করেছে নেতাজিনগর বাস্তুহারা সমিতি। সরকারি পুজো অনুদান তারা যে নেবে না, ইতিমধ্যেই বেহালা থানাকে মেল করে তা জানিয়ে দিয়েছে বেহালার সবেদা বাগান ক্লাব। কলকাতার গার্ডেনরিচের মুদিয়ালি আমরা কজন পুজো কমিটিও পুজোর অনুদান নেবে না বলে জানিয়েছে। এ ছাড়াও, হুগলি এবং পূর্ব বর্ধমান জেলার কয়েকটি পুজো কমিটিও সরকারি অনুদান না নেওয়ার কথা ঘোষণা করেছে।

যদিও, বাদল পল্লি মহিলা দুর্গোৎসব কমিটি, বাঁশদ্রোণী কালীতলা পার্ক নাগরিক সেবা সমিতি এবং নিবেদিতা পার্ক অ্যাসোসিয়েশন আবার সরকারি অনুদান পেতে নতুন করে আবেদন জানিয়েছে। মুখ্যমন্ত্রীর নির্দেশে এই তিন পুজো কমিটি পুজোর অনুদান পাবে বলেই প্রশাসন সূত্রে খবর। মমতা বলেছেন, ‘‘পুলিশি অ্যাকশন এখন থেকেই করতে হবে। যাতে পুজোর সময় পদপিষ্ট হওয়ার ঘটনা না হয়, তা দেখতে হবে। যার যা খুশি থিম করার অধিকার আছে। কিন্তু এমন কিছু আমরা করব না, যাতে কোনও দুর্ঘটনা ঘটে। এ বিষয়ে পুজো কমিটিগুলিকেই দায়িত্ব নিতে হবে।’’ তিনি আরও বলেন, ‘‘এই পুজোকে কেন্দ্র করে অনেকের রুজিরোজগার হয়। অনেক বিদেশি অতিথিরা আসেন। সারা দেশ থেকে মানুষ আসেন। তাঁদের যেন কোনও রকম অসুবিধা না হয়, সেটাও দেখতে হবে।’’