Mamata Banerjee says ‘will hit the road’ if Centre does not remove GST on life and medical insurance

Mamata Banerjee: জীবনবিমা ও স্বাস্থ্যবিমায় জিএসটি প্রত্যাহারের দাবি, আন্দোলনে নামার হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর

জীবনবিমা এবং স্বাস্থ্যবিমায় জিএসটি প্রত্যাহারের দাবি আরও জোরাল করলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিমায় জিএসটি জনবিরোধী, অবিলম্বে সেটা প্রত্যাহার করুন। কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে এই দাবিতে চিঠি লিখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

মমতার বক্তব্য, “অসুস্থতা, দুর্ঘটনা, এবং মৃত্যুর মতো কঠিন সময়ে মানুষকে আর্থিকভাবে সাহায্য করাই জীবনবিমা এবং স্বাস্থ্য বিমার মূল উদ্দেশ্য। এই বিমাগুলি কঠিন সময়ে স্বজনহারাদের বা বিপদের মধ্যে থাকা পরিবারগুলির সহায় হয়ে দাঁড়ায়। কিন্তু এভাবে বিমার উপর জিএসটি চাপানো আমনাগরিকের উপর বোঝা বাড়াচ্ছে।” মুখ্যমন্ত্রী বলছেন, কেন্দ্রের জিএসটি (GST) নীতির ফলে বহু মানুষ নতুন বিমা পলিসি নিতে চাইছেন না। যার ফলে বিপদের সময় আর্থিক সমস্যায় পড়তে হচ্ছে। নির্মলা সীতারামণকে পাঠানো চিঠি টুইটার হ্যান্ডেলে পোস্ট করে মমতা লেখেন,’ সাধারণ মানুষের কথা চিন্তা করে স্বাস্থ্য ও জীবন বিমা থেকে অবিলম্বে জিএসটি প্রত্যাহার করতে হবে। নতুবা তিনি বাধ্য হবেন বৃহত্তর আন্দোলনে নামতে।’

দোলা সেন এ ব্যাপারে আগেই সংসদে প্রতিবাদ জানিয়েছিলেন। এদিন সংসদেও জিএসটি প্রত্যাহারের ইস্যুটি তুলেছিল তৃণমূল। কিন্তু, এই ইস্যুতে সংসদে তাঁদের বলতে দেওয়া হয়নি বলে অভিযোগ। তৃণমূলের দাবি, সংসদে এই ইস্যুতে বলতে উঠলেই সুদীপ বন্দ্যোপাধ্যায়ের (Sudip Banerjee) মাইক বন্ধ করে দেওয়া হয়। যার প্রতিবাদে ওয়াক-আউট করে তৃণমূল।

এবার সরাসরি অর্থমন্ত্রীকে চিঠি লিখলেন বাংলার মুখ্যমন্ত্রী।  বৃহস্পতিবার এই একই দাবি অর্থমন্ত্রীকে চিঠি লিখেছিলেন কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতিন গড়কড়ি। অর্থাৎ স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে জিএসটি বসানো নিয়ে বিজেপির অভ্যন্তরেও যে আপত্তি রয়েছে, তা স্পষ্ট। সূত্রের খবর, কেন্দ্র এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ না করলে বাংলা-সহ দেশজুড়ে আন্দোলনে নামবে তৃণমূল। এক্ষেত্রে ইন্ডিয়ার অন্যান্য শরিকদলগুলিকে নিয়ে সংসদেও সরব হয়েছে তৃণমূল।