Rainfall in kolkata after days of high temperature

Rain: বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি কলকাতায়, ভিজতে চলেছে দক্ষিণের পাঁচ জেলাও

কলকাতায় কিছু জায়াগায় হল ঝেঁপে বৃষ্টি। ভিজেছে উত্তর ২৪ পরগনার বারাকপুর-সহ একাধিক এলাকা। হাওয়া অফিসের পূর্বাভাসকে সত্যি করে সোমবার বেলা সাড়ে এগারোটা নাগাদ আচমকাই কালো মেঘে ঢাকে আকাশ। শুরু হয় বৃষ্টি। সঙ্গে বইতে থাকে ঝোড়ো হাওয়া।
আলিপুর আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল দুপুরের মধ্যেই ঝমঝমে বৃষ্টিতে ভিজবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের পাঁচ জেলা। ভিজবে উত্তরবঙ্গও।সোমবার থেকে কলকাতা-সহ রাজ্যজুড়ে ঝড়বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর। সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সাগরে ঘূর্ণিঝড়ের সম্ভাবনাও রয়েছে।

সোমবার সকাল ১১টা ১০ মিনিট নাগাদ জারি করা পূর্বাভাসে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, হুগলির কিছু কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইতে পারে। এই সতর্কতা আগামী দু’তিন ঘণ্টার জন্য জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার থেকে বুধবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব বর্ধমান, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনাতে। বৃষ্টির সঙ্গে সঙ্গে সেখানে ঝড়ও হতে পারে। হাওয়ার বেগ থাকতে পারে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত। রয়েছে বজ্রপাতের সতর্কতাও। বুধবার পর্যন্ত চলবে ঝড়বৃষ্টি।

এদিকে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ইতিমধ্যেই ভারতীয় দ্বীপপুঞ্জে প্রবেশ করেছে। নির্ধারিত সময়ের তিন দিন আগেই এবার এসেছে বর্ষা। মালদ্বীপ কোমোরিন এলাকা, দক্ষিণ বঙ্গোপসাগর, দক্ষিণ আন্দামান সাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জের কিছু এলাকায় পৌঁছে গিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু।