Weather update in kolkata and bengal

Weather update : রাত থেকে টানা বৃষ্টি শহরে, কবে বদলাবে আবহাওয়া?

পুজোর মুখে আকাশের মুখ ভার। বুধবার রাত থেকেই বৃষ্টিতে ভিজছে শহর কলকাতা-সহ একাধিক জেলা। আজ, বৃহস্পতিবার উত্তরের জেলাগুলিতে অতি বর্ষণের আশঙ্কা রয়েছে। শুক্রবার পর্যন্ত চলবে ভারী বৃষ্টি। দক্ষিণবঙ্গে পশ্চিমের কিছু জেলায় ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতা-সহ সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। সকালের দিকে বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি হলেও বেলার দিকে বৃষ্টির পরিমাণ কমবে।

উত্তরবঙ্গেও আজ জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে অতি বর্ষণের আশঙ্কা। অতি ভারী বৃষ্টির সতর্কতা দার্জিলিং-সহ পার্বত্য এলাকায়। শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে।

আবহাওয়া দফতর সূত্রের খবর, আজ একনাগাড়ে বৃষ্টির সম্ভাবনা পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায়। আগামীকাল, শুক্রবার আবহাওয়ার কিছুটা উন্নতি। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বিক্ষিপ্তভাবে হবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়।

অতিবৃষ্টির ফলে পার্বত্য এলাকায় ধস নামার প্রবল সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ, দুই বঙ্গের নদীর জলস্তর অনেকটা বাড়তে পারে। কোথাও কোথাও নদীর জলস্তর বিপদ সীমার ওপরে উঠতে পারে। নিচু এলাকায় প্লাবনের আশঙ্কা। বৃষ্টির জন্য রাস্তায় দৃশ্যমানতা কমতে পারে। বজ্রপাতের আশঙ্কা থাকায় নিরাপদ স্থানে থাকার পরামর্শ আবহাওয়া দফতরের।

কলকাতায় সকালের দিকে একনাগাড়ে বৃষ্টি। সকালে বৃষ্টির পরিমাণ বেশি থাকলেও বেলার দিকে বৃষ্টি কমতে পারে। তাপমাত্রা অনেকটা নেমেছে। আগামীকাল আংশিক মেঘলা আকাশ, বিক্ষিপ্তভাবে দুয়েক পশলা হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯২ থেকে ৯৪ শতাংশ।