Chicken Recipe: Restaurant Style Dahi Chicken Curry (Yogurt Chicken Curry)

Chicken Recipe: স্বাদের সঙ্গে আপস নয়, এই গরমে কম সময়ে ও কম উপকরণে বানিয়ে নিন দই চিকেন

দুপুরের সাধারণ লাঞ্চ হোক বা বিশেষ কোনও পার্টি, চিকেন হলে খাওয়া জমে যায়। ছোট থেকে বড়, কম-বেশি সকলেরই খুব প্রিয় চিকেন। এটা রান্না যেমন সহজ, তেমন হজমও হয় তাড়াতাড়ি। চিকেনের কথা উঠলেই প্রথমে মনে আসে চিকেন কারি, চিলি চিকেনের কথা। স্ন্যাক্স থেকে লাঞ্চ বা ডিনার- চিকেন সবকিছুই হলে জমে যায়। চিকেনের অনেক পদ তো খেয়েছেন। এবার বাড়িতেই কম সময়ে ও কম উপকরণে বানিয়ে নিন দই চিকেন।

উপকরণ:

চিকেন
জল ঝরানো দই
গোলমরিচ গুঁড়ো
আদা রসুন বাটা
স্বাদ মত নুন
পেঁয়াজ কুচি
কাজু
কসুরি মেথি গুঁড়ো
ভাজা জিরে গুঁড়ো
এলাচ, লবঙ্গ ও শুকনো লঙ্কা

রান্নার পদ্ধতি:

প্রথমে মাংস ধুয়ে জল ঝরিয়ে তার মধ্যে আদা -রসুন বাটা, নুন, গোলমরিচ গুঁড়ো মাখিয়ে রাখতে হবে ৩০মি থেকে ১ঘন্টা। এরপর প্যানে সাদা তেল গরম করে ম্যারিনেট করা চিকেন গুলো একে একে দিয়ে দুদিকই সোনালি করে ভেজে নেবো। মুরগি ভাজা হয়ে গেলে ওই তেলের মধ্যে দিয়ে দেবো ৪টে এলাচ, ৪টে লবঙ্গ ও দুটো শুকনো লঙ্কা। মসলার সুন্দর গন্ধ বেরোলেই তাতে দিয়ে দেবো কুচনো পিঁয়াজ। ৩ – ৪ মিনিট পর পিয়াজের রংটা একটু বদলে গেলেই দিয়ে দেবো আদা রসুন বাটা। পেস্টটা ভাজা ভাজা হয়ে গেলেই তাতে দিয়ে দেবো কাজু বাদাম বাটা ও ফেটানো টক দই। এই সময় গ্যাসের আঁচ কম করে রাখতে হবে না হলে তোলা ধরে যাবে। এরপর তাতে দিয়ে দিয়ে ধনে গুঁড়ো।

মশলাটা ভালোভাবে কষানো হয়ে গেলে তাতে দেবো চিকেনের ভাজা টুকরো গুলো । তারপর স্বাদ মত নুন দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর কম আঁচে রেখে দিতে হবে প্রায় ১০ মিনিট। নামানোর আগে কসুরি মেথি গুঁড়ো ও ভাজা জিরে গুঁড়ো দিয়ে নামিয়ে নেব। রুমালি রুটি বা পরোটার সঙ্গে এই চিকেনের স্বাদ অনেকটাই বাড়বে।