Paneer: How to make paneer | How to make paneer at home Step-by-step guide

Paneer: পনিরেও মিশছে রাসায়নিক! বিষ এড়াতে বাড়িতেই তৈরি করুন সহজে

বাজার থেকে যে পনির কিনে আনছেন তা আসল না নকল তা বুঝতে পারেন না অনেকেই। খাঁটি পনির ভেবে ভেজাল পনির কিনে এনে দিব্যি খেয়েও ফেলেন। কিন্তু জানেন তো, ভেজাল খেলে পেটের গোলমাল হতে বাধ্য। আপনি চাইলে নিজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন পনির। একটু ঝক্কি পোহাতে হবে ঠিকই, কিন্তু স্বাদে কোনও হেরফের হবে না। বরং, খরচও কমবে। বাড়িতে তৈরি করা পনির অনেক বেশি নরম এবং মোলায়েম হয়। অর্থাৎ মুখে দিলেই মিলিয়ে যাবে। তাছাড়া বাড়িতে একবার পনির বানিয়ে নিলে, তার দীর্ঘদিন পর্যন্ত আপনি সংরক্ষণ করতে পারবেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক, কীভাবে বাড়িতে তৈরি করবেন পনির।

উপকরণ:

ফুল ক্রিম দুধ।

দুধ কাটানোর জন্য লেবুর রস/ দই / সাদা ভিনিগার। এক্ষেত্রে লেবুর রস সবচেয়ে বেশি কার্যকরী।

আর একটা নরম সুতির কাপড়।

পনির তৈরি করার পদ্ধতি: 

এক বড় পাত্রে দুধ নিন। মাঝারি আঁচে রেখে দুধ গরম বসান। দুধটা মাঝে মাঝে নাড়তে থাকবেন। এতে দুধের উপর সর পড়বে না। পাশাপাশি দুধ যাতে পুড়ে না যায়, সেদিকে খেয়াল রাখবেন। দুধ ফুটতে শুরু করলে এর মধ্যে লেবুর রস দিয়ে দিন। লেবুর রস দেওয়ার পর দুধটা ক্রমাগত নাড়তে থাকুন। এতে দুধ কেটে যাবে এবং ছানা তৈরি হয়ে যাবে।

এবার সুতির কাপড় দিয়ে ছানাটা ছেঁকে নিন। ভাল করে চেপে ধরবেন, যাতে ছানা থেকে সমস্ত জল বেরিয়ে যায়। প্রয়োজনে, কাপড়ে মোড়া ছানার উপর ভারী বাসন বা নোড়া চাপিয়ে দিতে পারেন।

ছানা থেকে সমস্ত জল বেরিয়ে যাওয়ার পরও কাপড় সমেত ছানাটা ১০ মিনিট দড়িতে ঝুলিয়ে রাখুন। তারপর পুনরায় কাপড়ে মোড়া ছানার উপর ভারী বাসন বা নোড়া চাপিয়ে দিন। এভাবে প্রায় ৩০ মিনিট ছানার উপর ভারী বস্তু চাপিয়ে রাখতে হবে। আধ ঘণ্টা পর ভারী বস্তু সরিয়ে, কাপড় খুলে দেখবেন আপনার ছানা তৈরি। এবার ছানাটা আপনার পছন্দের আকারে কেটে নিন। এই ছানাটা আপনি ফ্রিজেও সংরক্ষণ কর‍তে পারেন।