homeopathy treatment for inflammation of breast

homeopathy: হোমিওপ্যাথি চিকিৎসায় সারিয়ে ফেলুন স্তন ব্যথা

স্তনে ব্যথা ডাক্তারি ভাষায় মাস্টালজিয়া নামে পরিচিত এটি খুবই সাধারণ এবং অনেক নারী তাদের জীবনের কোনো না কোনো সময়ে স্তনে ব্যথা অনুভব করেছেন। এটি অস্বস্তি, ভারীতা, আঁটসাঁটতা, হালকা ঝাঁকুনি, নিস্তেজ ব্যথা, তীক্ষ্ণ ব্যথা বা স্তনে জ্বলন্ত ব্যথা হিসাবে অনুভূত হতে পা ব্যথার জন্য হোমিওপ্যাথি

হোমিওপ্যাথিক ওষুধ স্তন ব্যথার ক্ষেত্রে অত্যন্ত নিরাপদ, মৃদু এবং কার্যকরী চিকিৎসা প্রদান করে। এই ওষুধগুলি স্তনের যে কোনও ফোলাভাব, কোমলতা পরিচালনা করতেও সহায়তা করে। এই ওষুধগুলি প্রাকৃতিকভাবে উৎপন্ন পদার্থ থেকে তৈরি তাই কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ব্যবহার করা খুবই নিরাপদ।

  1. কোনিয়াম – বিশেষ করে পিরিয়ডের আগে স্তনে ব্যথার জন্য

এই ওষুধটি পিরিয়ডের আগে হওয়া স্তনের ব্যথার জন্য খুবই উপকারী। ব্যথা প্রতিটি পদক্ষেপ থেকে খারাপ। এটির প্রয়োজন হলে স্তন বড় হতে পারে এবং মাসিকের আগে ফুলে যেতে পারে। স্তনেও ব্যথা হয়। এটি স্তনে সেলাই ব্যথার জন্যও নির্দেশিত হয় বিশেষ করে রাতের সময় বা হাঁটা থেকে। এটি সেলাই ব্যথা সহ স্তনের শক্ত পিণ্ডের জন্য একটি বিশিষ্ট ওষুধ। সবশেষে এটি পতন বা হাতা থেকে স্তনে ব্যথার জন্য নির্দেশিত হয়।

  1. বেলাডোনা – ফোলা, লালভাব, তাপ সহ ব্যথার জন্য

এই ওষুধটি উদ্ভিদের মারাত্মক রাতের ছায়া থেকে প্রস্তুত করা হয়। এটি স্তনে ফোলা, লালভাব এবং তাপ সহ ব্যথার ক্ষেত্রে খুব কার্যকর। এই ওষুধটি ব্যবহার করার জন্য ব্যথা দংশন বা কম্পন ধরনের হতে পারে। স্তনও ভারী মনে হতে পারে। এটি দুধ ছাড়ানো থেকে স্তনের প্রদাহের জন্য একটি ভাল নির্দেশিত ওষুধ।

  1. ফাইটোলাক্কা – স্ফীত স্তন এবং শক্ত পিণ্ড সহ ব্যথার জন্য

এই ওষুধটি ফাইটোলাক্কা ডিকান্ড্রা উদ্ভিদ থেকে প্রস্তুত করা হয় যা পোক-রুট এবং লাল কালি উদ্ভিদ নামেও পরিচিত। এই উদ্ভিদ phytolaccaceae পরিবারের অন্তর্গত। এটি স্ফীত স্তন সহ স্তন ব্যথার জন্য একটি নেতৃস্থানীয় ওষুধ। স্তনে শক্ত, বেদনাদায়ক পিণ্ডের চিকিৎসার জন্যও এটি শীর্ষ তালিকাভুক্ত। প্রদাহের ক্ষেত্রে, স্তন বেদনাদায়ক, তীব্রভাবে ফোলা, শক্ত, সংবেদনশীল এবং কোমল। এর সাথে স্তনের বোঁটা ঘা, ফাটল, ফাটল ও উত্তেজনাপূর্ণ হতে পারে। এই ক্ষেত্রে ব্যথা স্তনবৃন্ত থেকে শুরু হয় এবং পুরো শরীরে বিস্তৃত হয়। এটি বুকের দুধ খাওয়ানোর সময় স্তনে তীব্র দমকা ব্যথার জন্য একটি খুব উপযুক্ত ওষুধ। এটি ব্যবহারের জন্য আরেকটি ইঙ্গিত হল স্তনে একটি পিণ্ড যা সংবেদনশীল এবং বেদনাদায়ক যা মাসিকের সময় আরও খারাপ। ব্যথা আক্রান্ত পাশের বাহু পর্যন্ত প্রসারিত হতে পারে। সবশেষে দুধ ছাড়ানোর পর পাথরের মতো শক্ত হয়ে যাওয়া স্তনের শক্ত হওয়ার জন্য এটি সহায়ক।

  1. সিলিসিয়া – স্তনের ব্যথা, ফোলাভাব এবং কঠোরতার জন্য

এই ওষুধটি স্তনের ফুলে যাওয়া এবং কঠোরতার সাথে স্তনে ব্যথার জন্য ভালভাবে নির্দেশিত। এটি স্পর্শে লাল এবং সংবেদনশীলও হতে পারে। এর সাথে সাথে জ্বালাপোড়াও অনুভূত হয়। এর সঙ্গে প্রচণ্ড জ্বর হতে পারে। পরবর্তী গুরুত্বপূর্ণ উপসর্গ যা এর ব্যবহারের দিকে নির্দেশ করে তা হল বুকের দুধ খাওয়ানোর সময় স্তনে তীব্র ব্যথা। এগুলি ছাড়াও এটি স্তনের শক্ত পিণ্ডের জন্যও উপকারী।

  1. ল্যাক ক্যানিনাম – স্তনে ব্যথা এবং চাপের প্রতি সংবেদনশীলতা সহ

এই ওষুধটি এমন ক্ষেত্রে দুর্দান্ত সাহায্য করে যেখানে স্তনে ব্যথার পাশাপাশি ব্যথা এবং সংবেদনশীলতা কম চাপে থাকে। ন্যূনতম জার থেকে যেখানে এটি প্রয়োজন সেখানে ব্যথা আরও খারাপ হয়। উপরের উপসর্গগুলির সাথে স্তনের পূর্ণতা এবং এর বৃদ্ধিও অনুভূত হতে পারে।

  1. পালসেটিলা – অল্পবয়সী মেয়েদের স্তনে বেদনাদায়ক পিণ্ডের জন্য

Pulsatilla হল একটি প্রাকৃতিক ওষুধ যা উদ্ভিদ Pulsatilla Nigricans থেকে তৈরি করা হয় যা সাধারণত উইন্ড ফ্লাওয়ার বা পাস্ক ফুল নামে পরিচিত। এই উদ্ভিদ ranunculaceae পরিবারের অন্তর্গত। অল্পবয়সী মেয়েদের স্তনে বেদনাদায়ক পিণ্ডের চিকিৎসায় এটি একটি অত্যন্ত কার্যকরী ওষুধ। ব্যথা আক্রান্ত পাশের বাহুতে ছড়িয়ে পড়তে পারে। এই ওষুধটি ব্যবহার করার আরেকটি অভিযোগ হল দুধ ছাড়ার পর দুধ নিঃসরণ অব্যাহত সহ স্তন ফুলে যাওয়া, উত্তেজনাপূর্ণ, কালশিটে হওয়া।

  1. ব্রায়োনিয়া আলবা – জ্বলন্ত এবং ছিঁড়ে যাওয়া ব্যথার জন্য

এই ওষুধটি ব্রায়োনিয়া আলবা বা ওয়াইল্ড হপস নামে একটি উদ্ভিদের মূল থেকে তৈরি করা হয়। এই উদ্ভিদ cucurbitaceae পরিবারের অন্তর্গত। স্তনে জ্বালাপোড়া বা ছিঁড়ে যাওয়া ব্যথার জন্য এর ব্যবহার করা হয়। যে মহিলাদের এটির প্রয়োজন হয় তারাও স্তনে পাথুরে ভারীতা এবং কঠোরতা অনুভব করে। তারা স্তনে একটি উত্তপ্ত সংবেদনও অনুভব করে। যখন স্তনে প্রদাহ হয়, ভারীতা, কঠোরতা এবং অভিযোগ গতি থেকে খারাপ হয়ে যায় তখনও এর ব্যবহার বাঞ্ছনীয়। পরবর্তী অভিযোগ যে এটি সাহায্য করে দমন দুধ প্রবাহ সঙ্গে স্ফীত স্তন.

  1. মার সল – ফোলা এবং আলসারেড স্তনবৃন্ত সহ স্তনে ব্যথার জন্য

স্তন ফুলে যাওয়া এবং আলসারযুক্ত স্তনের সাথে ব্যথা হলে এই ওষুধটি বিবেচনা করা হয়। এটা কঠিন এবং কালশিটে হয়. এটি এমন ক্ষেত্রেও ব্যবহৃত হয় যেখানে স্তনের বোঁটা কাঁচা এবং স্তন্যপান করানোর সময় ব্যথা হয়। এর আরেকটি উল্লেখযোগ্য লক্ষণ হল মাসিকের সময় স্তনে শক্ততা, ফোলাভাব এবং ব্যথা। এই দুধের সাথে অ গর্ভবতী মহিলাদের স্তন পূর্ণ হতে পারে।

  1. ক্রোটন টিগ – বুকের দুধ খাওয়ানোর সময় পিঠে প্রসারিত ব্যথার জন্য

এই ওষুধটি ব্যবহার করার জন্য প্রধান ইঙ্গিত হল বুকের দুধ খাওয়ানোর সময় বুকের মধ্য দিয়ে পিছনের দিকে যাওয়া স্তনে ব্যথা। স্তনবৃন্ত এই সঙ্গে স্পর্শ খুব ব্যথা হতে পারে. এর পরে এটি স্ফীত, ফোলা এবং শক্ত স্তনের জন্য নির্দেশিত হয় যখন স্তনবৃন্ত থেকে ব্যথা পিঠের দিকে যায়।

  1. ক্যাস্টর ইকুই – স্পর্শে ব্যথা সহ ফোলা স্তনের জন্য

ক্যাস্টর ইকুই স্তন ফুলে যাওয়া এবং স্পর্শে ব্যথার ক্ষেত্রে একটি উপকারী ওষুধ। উপরন্তু এটি বুকের দুধ খাওয়ানো মহিলাদের মধ্যে ফাটা, কালশিটে নিরাময়ের জন্য একটি খুব দরকারী ওষুধ। এই অভিযোগের সাথে স্তনের বোঁটা খুব কোমল।