Cartoon Network: 'RIP Cartoon Network’ trends as fans wonder if channel is shutting down. All about the viral claim

Cartoon Network: বন্ধ হয়ে হচ্ছে কার্টুন নেটওয়ার্ক চ্যানেল? সোশ্যাল মিডিয়ায় কেন ট্রেন্ডিং #RIPCartoonNetwork?

বন্ধ হয়ে যাচ্ছে কার্টুন নেটওয়ার্ক চ্যানেলটি? সম্প্রতি এক্স (পূর্বতন টুইটার) হ্যান্ডেলে এমনই খবর ছড়িয়েছে। রীতিমতো সেই খবরটি এক্সে ট্রেন্ড করছে। যেখানে কার্টুন নেটওয়ার্কের একটি ভিডিও শেয়ার করে লেখা হচ্ছে #RIPCartoonNetwork।

যে ভিডিও ভাইরাল হয়েছে তাতে যেন চোখে আঙুল দিয়ে দেখানো হচ্ছে যে ‘কার্টুন নেটওয়ার্ক’ প্রায় নেই বললেই চলে এবং বাকি স্টুডিওগুলি বিশেষ পিছিয়ে নেই। এই বিষয়ে বলা হয়েছে যে অ্যানিমেশন কর্মীরা বিপুল পরিমাণে কর্মহীন হয়ে যেতে পারেন। এবং এতে দাবি করা হয়েছে যে বিপুল সংখ্যক অ্যানিমেশন কর্মী প্রায় ১ বছর ধরে কর্মহীন।

ভিডিও যতই এগোতে থাকে, সেখানে উল্লেখ করা হয়, ‘এই কথা ঠিক যে প্রথম যখন করোনার দাপট শুরু হয় অ্যানিমেশনে দূর থেকে (remotely) কাজ করা যেত। যার ফলে সেই সময়ে মনোরঞ্জনেক একমাত্র উপায় হয়ে দাঁড়ায় এটি যা বাধাহীনভাবে প্রোডাকশন চালিয়ে যেতে সক্ষম হয়, কিন্তু স্টুডিওগুলি তাদের কীভাবে তার প্রতিদান দিল? প্রজেক্ট বাতিল করে, কাজ আউটসোর্স অর্থাৎ অন্য কাউকে দিয়ে করি, বা বিপুল পরিমাণে শিল্পী ছাঁটাই করে।’

কিন্তু এমন করার কারণ কী? কিছুই নয়, লোভ‍, দাবি ওই ভিডিওয়। ‘খরচ কমিয়ে, কর্মী ছাঁটাই করে বড় বড় স্টুডিওগুলি তাদের আর্থিক অবস্থা দারুণ বোঝানোর চেষ্টা করে’ বলে দাবি করা হয় ওই ভিডিওয় এবং সেই সঙ্গে এও উল্লেখ করা হয় যে এই সমস্ত লাভ অঙ্ক গোনেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। এরপরেই পোস্টের মাধ্যমে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়া হয়। কীভাবে এই লাভের ফল ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ভোগ করে তা দেখেই ছাড়বে তারা! সাধারণ মানুষকে ‘কথা ছড়িয়ে সাহায্য’ করার ডাক দেওয়া হয়। সেখানেই বলা হয় যে দর্শক যদি তাঁদের পছন্দের কার্টুন নেটওয়ার্ক শোয়ের ব্যাপারে পোস্ট করেন, যেটা তাঁরা চান যে এখনও দেখা গেলে ভাল হত। সেই সঙ্গে ‘#RIPCartoonNetwork’ হ্যাশট্যাগ দেওয়ার কথা ও এই পেজকে ট্যাগ করার কথা উল্লেখ করা হয়। অ্যানিমেশন শিল্প ও পেশা, দুইয়ের ওপরই আঘাত হানা হচ্ছে বলে দাবি ‘দ্য অ্যানিমেশন গিল্ড’-এর, ফলে এটা তাদের বাঁচার উপায়। গোটা ভিডিওই তৈরি হয়েছে কার্টুন চরিত্রদের নিয়ে।

ভিডিও শেয়ারের কয়েক ঘন্টার মধ্যেই লক্ষ লক্ষ মানুষ ভিডিওটি দেখেন। এবং ভিডিওটি শেয়ার করে নিজেদের মন্তব্য জানান। একজন ব্যবহারকারী লিখেছেন, “এটা শুনে খুব খারাপ লাগল যে অ্যানিমেটরদের সঙ্গে খুব খারাপ আচরণ করা হয়েছে। আশা করছি তাঁরা শীঘ্রই কাজ খুঁজে পাবেন।“