Partial solar eclipse to be observed on Tuesday from various parts of India

Solar Eclipse: আগামীকাল খণ্ডগ্রাস সূর্যগ্রহণ, জেনে নিন কখন দেখা যাবে ভারত থেকে

কয়েকদিন আগেই ১০৭ বছরের মধ্যে সবচেয়ে কাছাকাছি এসেছিল পৃথিবী ও বৃহস্পতি। এবার ফের এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছেন মহাকাশপ্রেমীরা। সূর্য, চাঁদ ও পৃথিবী আবারও আসতে চলেছে এক সরলরেখায়। যার ফলে কালীপুজোর পরদিন অর্থাৎ আগামী ২৫ অক্টোবর মঙ্গলবার দেখা যাবে খণ্ডগ্রাস সূর্যগ্রহণ (Partial Solar Eclipse)। এটাই হতে চলেছে বছরের শেষ সূর্যগ্রহণ।

মঙ্গলবারের গ্রহণ খণ্ডগ্রাস হওয়ায় সূর্য পুরোপুরি আড়ালে চলে যাবে না। চাঁদ তার কিছুটা অংশ ঢেকে দেবে। ‘অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি অব ইন্ডিয়া’-র তরফে জানানো হয়েছে, ভারতের উত্তর পশ্চিমের রাজ্যগুলি থেকে খুব স্পষ্ট গ্রহণ দেখা যাবে। সেখান থেকে দৃশ্যমান সূর্যের বেশিরভাগ অং‌শই চাঁদের ছায়ায় ঢাকা পড়ে যাবে।

আরও পড়ুন: VLC Media Player: দেশে নিষিদ্ধ ভিএলসি মিডিয়া প্লেয়ার, কেন এই পদক্ষেপ?

ভারতীয় সময় অনুযায়ী, গ্রহণ শুরু হবে মঙ্গলবার দুপুর২টো ২৯ মিনিটে। সন্ধ্যা ৬টা ৩২ মিনিটে গ্রহণ শেষ হবে। অর্থাৎ, খণ্ডগ্রাস সূর্যগ্রহণ চলবে ৪ ঘণ্টা ৩ মিনিট। কেন্দ্রীয় সরকারি সংস্থা পজিশন্যাল অ্যাস্ট্রোনমি সেন্টার (পিএসি)-এর অধিকর্তা সঞ্জীব সেন জানান, কলকাতায় আংশিক গ্রহণ শুরু হবে বিকেল ৪টা ৫২ মিনিটে। সূর্যাস্ত হবে বিকেল ৫টা ৪ মিনিটে। অর্থাৎ ১২ মিনিট গ্রহণ দেখা যাবে। আকাশে মেঘ থাকলে তা সম্ভব হবে না। দিল্লি এবং মুম্বইয়ে যথাক্রমে ১ ঘণ্টা ১৩ মিনিট এবং ১ ঘণ্টা ১৯ মিনিট গ্রহণ দেখা যাবে বলে জানিয়েছেন তিনি।

আন্দামান নিকোবার এবং উত্তর পূর্ব ভারতের কিছু অংশ (আইজল, ডিব্রুগড়, ইম্ফল, ইটানগর, কোহিমা, শিবসাগার, শিলচর) ছাড়া সারা ভারতেই এই গ্রহণ দেখা যাবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁরা সকলকে যথাযথ সাবধানতা অবলম্বন করে গ্রহণ দেখার জন্য আহ্বান জানিয়েছেন। ভারতবর্ষ ছাড়া ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, এশিয়ার পশ্চিম অংশে, অতলান্তিক মহাসাগরের উত্তর ভাগ এবং ভারত মহাসাগরের উত্তর ভাগে এই সূর্যগ্রহণ গ্রহণ দেখা যাবে।

আরও পড়ুন: Smarphone: হ্যাকারের হাত থেকে বাঁচতে চান? ভুল করেও আপনার স্মার্টফোনের এগুলো সঙ্গে করবেন না