Ransomware attack cripples payment systems at nearly 300 small Indian banks

Ransomware attack: সাইবার হানার কবলে ভারতের ৩০০ ব্যাংক! ব্যাহত পরিষেবা, বন্ধ UPI লেনদেনও

সাইবার হানার কবলে ভারতীয় ব্যাংকিং পরিষেবা। র‌্যানসামওয়্যারের আক্রমণে (Ransomware Attack) ভারতের ৩০০টি ব্যাংকের আর্থিক লেনদেন প্রক্রিয়া ব্যাহত হয়েছে। ফলে সমস্যায় পড়েছেন আক্রান্ত ব্যাংকগুলির গ্রাহকরা।

ভারতে প্রায় ১৫০০টি সমবায় এবং আঞ্চলিক ব্যাংক রয়েছে। যেগুলির বেশিরভাগই বড় শহরগুলির বাইরে কাজ করে। এর মধ্যে কয়েকটি ব্যাংক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর সূত্রের। এই র‌্যানসামওয়্যার হানার ফলে গ্রাহকদের সমস্ত তথ্য হ্যাকারদের (Hackers) হাতে পৌঁছে যেতে পারে আশঙ্কা করছেন অনেকে। তবে এই বিষয়ে আরবিআইয়ের তরফে এখনও কিছু বলা হয়নি।

জানা গিয়েছে, সাইবার হানার কবলে পড়া ব্যাংকগুলিকে লেনদেন সংক্রান্ত প্রযুক্তি প্রদান করে থাকে ‘সি-এজ টেকনোলজি’ (C-Edge Technologies)। তাদের সফটওয়্যারেই এই সাইবার হানা হয়েছে বলে খবর। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এই সাইবার হানা সম্পর্কে জানিয়েছে। জানানো হয়েছে, ‘সি-এজ টেকনোলজি’কে এনপিসিআই দ্বারা পরিচালিত খুচরো লেনদেন ব্যবস্থা থেকে অস্থায়ী ভাবে বিচ্ছিন্ন করা হয়েছে। এনপিসিআই আরও জানিয়েছে, যে সকল ব্যাংক ‘সি-এজ টেকনোলজি’ থেকে প্রযুক্তি ব্যবহার করত তাদের উপভোক্তারা সাময়িকভাবে টাকা আদানপ্রদান করতে পারবেন না। দেশের টাকা আদানপ্রদানকারী নেটওয়ার্ক পরিষেবা থেকে ওই ব্যাংকগুলিকে সাময়িকভাবে বিচ্ছিন্ন করা হয়েছে।

তবে এই সাইবার হানা বড় আকার নিতে পারেনি বলেই সূত্রের দাবি। গ্রাহকদের পরিচয় এবং আর্থিক লেনদেন সংক্রান্ত তথ্য হ্যাকারদের কাছে পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই। বিগত কয়েক সপ্তাহ ধরেই আরবিআই ও তথ্য প্রযুক্তি দপ্তর সাইবার হানা নিয়ে সতর্ক করেছিল ব্যাংকগুলিকে। এরই মধ্যে বুধবার রাতে সাইবার হানার শিকার হল ব্যাংকগুলি।