Emiliano Martínez: FIFA Ban Argentina Goalkeeper Emiliano Martinez For 'Offensive Behaviour'

Emiliano Martínez: চিত্রগ্রাহককে চড়, নির্বাসিত হলেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী গোলকিপার মার্টিনেজ

বিতর্কিত  কর্মকাণ্ডের জন্য সবসময় আলোচনায় থাকেন আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। পেনাল্টি সেভ থেকে শুরু করে ট্রফি নিয়ে অশালীন করে বেশ কয়েকবার বিতর্ক সৃষ্টি করেছেন তিনি। তবে এবার আর পার পেলেন না। অশালীন আচরণ ও ফেয়ার প্লের নিয়ম ভাঙায় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) থেকে শাস্তি পেলেন মার্টিনেজ।

২০২২ সালের কাতার বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। সেই দলের গোলরক্ষক ছিলেন মার্টিনেজ। ফাইনালে তিনি ফ্রান্সের নিশ্চিত গোল আটকে দিয়ে নায়ক হয়েছিলেন। গোটা বিশ্বকাপেই দুরন্ত ফর্মে ছিলেন মার্টিনেজ। মেসির পাশাপাশি আর্জেন্টিনার সমর্থকদের চোখের মণি হয়ে উঠেছিলেন তিনি।

মার্টিনেজকে দুই ম্যাচ নিষিদ্ধ করেছে ফিফা। যার ফলে বিশ্বকাপ বাছাইয়ে ১০ অক্টোবর ভেনেজুয়েলা ও ১৫ অক্টোবর বলিভিয়ার বিপক্ষে আর্জেন্টিনার হয়ে তার খেলা হচ্ছে না।

দু’টি ঘটনার জন্য নির্বাসিত করা হয়েছে মার্টিনেজকে। প্রথমটি ঘটে ৫ সেপ্টেম্বর। সে দিন আর্জেন্টিনার ম্যাচ ছিল চিলির বিরুদ্ধে। অভিযোগ, সেই ম্যাচ জিতে কোপা আমেরিকার একটি প্রতিকৃতি নিয়ে অশালীন ভঙ্গিতে উদ্‌যাপন করেন মার্টিনেজ। ২০২২ সালে বিশ্বকাপ জিতেও এমন ভাবেই উদ্‌যাপন করেছিলেন তিনি। কিন্তু চিলির বিপক্ষে কোড অব কন্ডাক্ট ভেঙেছেন তিনি।

আরেকটি হচ্ছে কলম্বিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে ২-১ গোলে হারের দিনে ক্যামেরায় ধাক্কা মারার ঘটনা। ওই ঘটনার পর ওই ক্যামেরা অপারেটর জন জ্যাকসন কলম্বিয়ান মিডিয়াকে বলেছিলেন, তিনি মার্টিনেজের কাছে লাঞ্ছিত হয়েছেন।

মার্টিনেজ নিজেকে নির্দোষ প্রমাণ করার চেষ্টা করেছিলেন, কিন্তু ফিফা তাঁর যুক্তি মানেনি। তাই ফিফার শৃঙ্খলারক্ষা কমিটি মার্টিনেজকে দু’ম্যাচের জন্য নির্বাসিত করার সিদ্ধান্ত নিয়েছে।