Five records of Sunil Chhetri that is difficult to break for Indian footballer

Sunil Chhetri : সুনীল ছেত্রীর এই ৫ রেকর্ড ভারতীয় ফুটবলারদের পক্ষে ভাঙা কঠিন

বৃহস্পতিবার একটি ভিডিয়োবার্তায় নিজের অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেছেন সুনীল ছেত্রী (Sunil Chhetri Retirement)। দীর্ঘ ১৯ বছরের কেরিয়ারে অনেক নজির গড়েছেন সুনীল। তাঁর মধ্যে এমন অনেক কীর্তি রয়েছে যা ভাঙা বেশ কঠিন। তার মধ্যে এখানে রইল পাঁচটি ।

প্রথম ভারতীয় হিসাবে তিনটি উপমহাদেশে খেলা

মোহনবাগান, ইস্টবেঙ্গল-সহ ভারতের বিভিন্ন ক্লাবে খেলেছেন তিনি। ফলে এশিয়ার ফুটবলের অন্যতম সেরা তারকা তিনি। একই সঙ্গে স্পোর্টিং ক্লুব দ্য পর্তুগালের হয়ে খেলেছেন, যা ইউরোপ মহাদেশের অন্তর্গত। পাশাপাশি উত্তর আমেরিকার ক্লাব কানসাস সিটি উইজার্ডসের হয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে।

আন্তর্জাতিক ফুটবলে গোলসংখ্যায় মেসি, রোনাল্ডোর সঙ্গে একই ব্র্যাকেটে থাকা 

২০১৯-র মেসি-রোনাল্ডোর সঙ্গে একাসনে বসেই পড়লেন ছেত্রী। এতদিনের অধরা স্বপ্ন যেন পূরণ হয়ে যায়। ইন্টার কন্টিনেন্টাল কাপের ফাইনালে কেনিয়ার বিরুদ্ধে সুনীলের জোড়া গোলেই জয় পায় ভারত। আর সেই জোড়া গোলেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে সেই সময় ৬৪ গোল সমেত আন্তর্জাতিক ফুটবলে সক্রিয় গোলস্কোরারের তালিকায় যুগ্ম শীর্ষে উঠে আসেন। ২০২১-এ বাংলাদেশের বিরুদ্ধে ফিফা ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারে জোড়া গোল করে মেসিকে গোলসংখ্যায় ছাপিয়ে যান। অবসরের কুয়েত ম্যাচের আগে আন্তর্জাতিক ফুটবলে সুনীলের গোলসংখ্যা ৯৪-এ।

এএফসি প্রতিযোগিতায় ভারতীয় হিসাবে সর্বাধিক গোল

এএফসি প্রতিযোগিতায় ১৯টি গোল রয়েছে সুনীল ছেত্রীর। সবই অধুনালুপ্ত এএফসি কাপে। এ ছাড়া তিনি দু’বার এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলেছেন। চার্চিল ব্রাদার্স এবং বেঙ্গালুরু এফসি-র হয়ে।

আইএসএলে ভারতীয় হিসাবে সবচেয়ে বেশি হ্যাটট্রিক

এখনও পর্যন্ত দু’টি হ্যাটট্রিক রয়েছে সুনীলের। আর কোনও ভারতীয় ফুটবলারের এই নজির নেই।

সাত বার ভারতের বর্ষসেরা ফুটবলার

নিজের ক্রীড়াজীবনে সাত বার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার পেয়েছেন তিনি। সর্বভারতীয় ফুটবল সংস্থা এই পুরস্কার চালু করার পর আর কেউ এত বার পুরস্কার পাননি।