Indian footballer Sunil Chhetri to retire from International Football after June 6 in kolkata

Sunil Chhetri : ফুটবলকে বিদায় সুনীল ছেত্রীর, ৬ জুন কলকাতায় শেষ ম্যাচ

অবসর নিতে চলেছেন সুনীল ছেত্রী (Sunil Chhetri )। অবসান হতে চলেছে ভারতীয় ফুটবলে (Indian footballer )একটি যুগের। আগামী ৬ জুন যুবভারতী স্টেডিয়ামে কুয়েতের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ রয়েছে ভারতের। সেই ম্যাচই দেশের জার্সি গায়ে সুনীলের শেষ ম্যাচ। তার আগে বৃহস্পতিবার সোশাল মিডিয়ায় একটি ভিডিও বার্তায় অবসরের কথা জানান সুনীল।

ভিডিয়োবার্তা পোস্ট করে সুনীল বলেন, “একটা দিন জীবনে কোনও দিন ভুলতে পারব না। যে দিন দেশের জার্সি গায়ে প্রথম বার ভারতের হয়ে খেলতে নেমেছিলাম। অবিশ্বাস্য অনুভূতি। তবে তার আগের দিন সকালে জাতীয় দলে আমার প্রথম কোচ সুখী স্যর (সুখবিন্দর সিংহ) এসে আমাকে জানিয়েছিলেন, প্রথম একাদশে আমি রয়েছি। বলে বোঝাতে পারব না সেই অনুভূতি কেমন ছিল।”

দেশের হয়ে খেলার যে আনন্দ এবং একই সঙ্গে অসহনীয় চাপ, সেটা বর্ণনা করেছেন সুনীল। তাঁর কথায়, “গত ১৯ বছরে অসহ্য চাপ এবং দেশের হয়ে খেলার আনন্দ, দুটোই আমার সঙ্গে সব সময় ছিল। ব্যক্তিগত ভাবে আমি কোনও দিন ভাবতে পারিনি দেশের হয়ে এত গুলো ম্যাচ খেলব, ভাল হোক বা খারাপ, এত কিছু করতে পারব। এখন আমি সেটা পেরেছি। গত এক-দেড় মাসে আমি সেটা পেরেছি এবং খুব অদ্ভুত লেগেছে। হয়তো করতে পেরেছি কারণ, আমি বুঝতে পেরেছিলাম পরের ম্যাচটা আমার শেষ ম্যাচ হতে চলেছে।”

নানান ঘাত প্রতিঘাতে এগিয়েছে সুনীল ছেত্রীর কেরিয়ারে। ৩৯ বছরেও তারুণ্যের ক্ষিপ্রতা তাঁর। ফিটনেস এখনও হাঁটুর বয়সীদের ঈর্ষার কারণ। সুনীল বলেন, “আমার মাকে অবসরের কথা জানিয়েছিলাম। তার পরে বাবা। বাবা সবসময়ে হাসিখুশি থাকেন। তিনি স্বাভাবিক ভাবেই নিয়েছিলেন ছেলের অবসরের কথা। আমার স্ত্রী যে প্রতিটি ম্যাচের চাপ নিত গ্যালারিতে বসে, তাঁকেও জানাই খবরটা। পরিবার সবার আগে। ওরাও আবেগপ্রবণ হয়ে পড়েছিল।”