KKR wont celebrate ipl trophy in eden due to t20 world cup 2024

KKR: সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ, আদৌ হবে কেকেআরের ইডেন উৎসব?

ইডেন গার্ডেন্সে ১০ বছর আগের স্মৃতি কি ফিরবে? যেবার নাইট রাইডার্স আইপিএলে চ্যাম্পিয়ন হওয়ার পরে জমজমাট খেতাবের বিজয়োৎসব হয়েছিল, কাতারে কাতারে মানুষ ভিড় করেছিলেন ইডেনে। সেই অনুষ্ঠানে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। ভ্যাপসা গরমের মধ্যেও আনন্দে ভেসে গিয়েছিল পুরো নাইট দল। এবারও কি হবে সেই উৎসব?

জানা গিয়েছে, খসড়া পরিকল্পনা একটা ছিল। টিমের মধ‌্যে একটা আবছা ভাবনা ছিল যে, যদি সম্ভব হয়, যদি কেকেআর (KKR) তৃতীয় বারের জন‌্য আইপিএল (IPL 2024) চ‌্যাম্পিয়ন হয়, সমগ্র টিম নিয়ে কলকাতা ফিরে যাওয়ার একটা চেষ্টা করা হবে। ফিরে গিয়ে ইডেনে উৎসব করা হবে। ঠিক যে ভাবে হয়েছিল, ২০১২ ও ২০১৪ সালে। কেকেআরের প্রথম দুই আইপিএল ট্রফি জয়ের পর। কিন্তু শেষ পর্যন্ত তা আর হচ্ছে না। উৎসবের বাসনা মুলতুবি রেখেই কেকেআর প্লেয়াররা যে যাঁর মতো বাড়ি ফিরে যাচ্ছেন। যার নেপথ‌্য কারণ, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup)।

আসলে কেকেআরের একাধিক প্লেয়ার আইপিএলের পাট চুকিয়ে এ দিনই মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লাইট ধরছেন। যেমন বিশ্বকাপে ভারতের রিজার্ভ দলে থাকা রিঙ্কু সিং। তিনি এ দিন বিকেলের দিকে রওনা হয়ে গেলেন। বিদেশি ক্রিকেটারদের মধ‌্যে কেউ কেউ আবার দু’একদিন বাড়িতে ছুটি কাটিয়ে যাবেন বিশ্বকাপ খেলতে।স্টার্ক-কামিন্স-হেড, তিন জনেই আগে অস্ট্রেলিয়া ফিরছেন। তার পর দু’একদিন বিশ্রামে থেকে বিশ্বকাপ খেলতে রওনা হয়ে যাচ্ছেন। আন্দ্রে রাসেল–তিনিও ওয়েস্ট ইন্ডিজের হয়ে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছেন। তাই তাঁকেও ফিরে যেতে হচ্ছে। কিন্তু ভাঙা দল নিয়ে উৎসব হলে সেই আনন্দ হবে না। এমনিতেই ফাইনাল ম্যাচের আগেই ইংল্যান্ড দলের সঙ্গে যোগ দিয়েছেন ফিল সল্ট। নাইট কোচ চন্দ্রকান্ত পণ্ডিতও সর্বভারতীয় মিডিয়াকে জানিয়েছেন, উৎসবের আগে তো বিশ্বকাপ, সেটাই সকলের লক্ষ্য, তাই এই সময় ট্রফি নিয়ে কলকাতায় অনুষ্ঠান করা যাবে না।

শাহরুখ খানের কোম্পানি রেড চিলিজের পক্ষ থেকে আগে পরিকল্পনা করা হয়েছিল, ইডেনে যাওয়া হবে ২৭ মে-তেই, কিন্তু রেমাল ঘূর্ণিঝড়ের প্রভাবে সব লন্ডভন্ড হয়ে গিয়েছিল। তাই ওই পরিকল্পনাও ভেস্তে গিয়েছে। চেন্নাইতে ফাইনালে হাজির ছিলেন সিএবি সভাপতি স্নেহাশিস গঙ্গোপাধ্যায় ও সচিব নরেশ ওঝা। তাঁরাও এই নিয়ে দলের মালিক শাহরুখের সঙ্গে আলোচনা সারেন। কিং খান ম্যাচের পরেই বলেছিলেন, দলের সব ক্রিকেটারদের না থাকার কথা। তাই এবারের মতো কলকাতায় কেকেআরের সেই জমাটি উৎসব হচ্ছে না।