Saudi wants to buy IPL bcci reject

IPL: আইপিএল কিনতে মরিয়া সৌদি আরব!

ভারতীয় ক্রিকেট বোর্ডের রোজগারের একটা বড় অংশ আসে আইপিএল থেকে। সেই টাকা কাজে লাগানো হয় ঘরোয়া ক্রিকেটে। ভারতের ক্রিকেটের পরিকাঠামো উন্নতির নেপথ্যে রয়েছে এই অর্থ। তাই ভারতের ‘ক্রোড়পতি লিগ’ আইপিএল এখন শুধুমাত্র বিনোদন নয়, দেশের ক্রিকেট চালানোর একটা মাধ্যমও বটে। সেই আইপিএলের দিকে নজর দিয়েছে সৌদি আরব। প্রতিযোগিতার মালিকানা কিনতে চায় তারা। কিন্তু আইপিএলে নিজেদের একচেটিয়া দখল ছাড়তে নারাজ ভারতীয় ক্রিকেট বোর্ড। এই কারণে গত সপ্তাহে বোর্ডের বৈঠকে একটি সিদ্ধান্ত নিয়েছেন জয় শাহেরা।

বর্তমান সচিব জয় শা ১ ডিসেম্বর আইসিসির শীর্ষপদের দায়িত্ব নিচ্ছেন। তাঁর শূন্যস্থানে বসবেন কে? বোর্ডের নতুন সচিব কে হবেন? দুই, আগামী আইপিএলের মেগা নিলাম কোথায় হবে। ভারতের মাটিতে যে ২০২৫ সালের লক্ষ্যে আইপিএলের মেগা নিলাম হচ্ছে না, বিদেশের মাটিতে হবে সেই নিলাম- উত্তরবঙ্গ সংবাদ-এ সেই প্রতিবেদন আগেই প্রকাশিত হয়েছে। আজ জানা গিয়েছে, বড় অঘটন না হলে আইপিএল নিলাম হতে চলেছে সৌদি আরবের রাজধানী রিয়াধে। সেখানকার ক্রিকেট বোর্ডের তরফে বিসিসিআইকে আইপিএল নিলাম রিয়াধে করার প্রস্তাব দেওয়া হয়েছে। যা গুরুত্ব সহকারে বিবেচনা করে সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত করার পথে বোর্ড।

গত বছর থেকেই সৌদি আরব আইপিএলে আগ্রহ দেখাচ্ছে। প্রতি বছর আইপিএলের বাজার দর বাড়ছে। স্পনসরদের সংখ্যা বাড়ায় সম্প্রচার স্বত্ব ও অন্যান্য স্বত্ব থেকে আয় বেড়েছে বোর্ডের। সেই কারণেই বাজার দর বেড়েছে। এখন এই প্রতিযোগিতার বাজার দর ৮৪,০০০ কোটি টাকা। বেড়েছে আইপিএলের ব্র্যান্ড ভ্যালুও। ২০২২ সালে আইপিএলে ব্র্যান্ড ভ্যালু ছিল ১৫০৯০ কোটি টাকা। ২০২৩ সালে তা বেড়ে হয়েছে ২৬৮২৭ কোটি টাকা। অর্থাৎ, এক বছরে অনেকটাই বেড়েছে প্রতিযোগিতার ব্র্যান্ড ভ্যালু। ২০২৪ সালেও তা বেড়েছে। চলতি বছরই আইপিএলের বড় নিলাম। তার আগে আইপিএলের ব্র্যান্ড ভ্যালু ২৮৫০৩ কোটি টাকা।

  1. আইপিএলে খেলা দলগুলিরও ব্র্যান্ড ভ্যালু বেড়েছে। এই তালিকায় এক নম্বরে চেন্নাই সুপার কিংস। মহেন্দ্র সিংহ ধোনিদের দলের ব্র্যান্ড ভ্যালু ১৯৩৭ কোটি টাকা। দু’নম্বরে থাকা বিরাট কোহলিদের রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্র্যান্ড ভ্যালু ১৯০৩ কোটি টাকা। তিন নম্বরে রয়েছে কলকাতা নাইট রাইডার্স। গত বারের চ্যাম্পিয়নদের ব্র্যান্ড ভ্যালু ১৮১১ কোটি টাকা। চার নম্বরে থাকা রোহিত শর্মাদের মুম্বই ইন্ডিয়ান্সের ব্র্যান্ড ভ্যালু ১৭১০ কোটি টাকা। আইপিএলের বাকি দলগুলিও খুব পিছিয়ে নেই। পাঁচ থেকে ১০ নম্বর পর্যন্ত দলগুলির ব্র্যান্ড ভ্যালু যথাক্রমে, রাজস্থান রয়্যালস (১১১৫ কোটি টাকা), সানরাইজার্স হায়দরাবাদ (১১০৬ কোটি টাকা), দিল্লি ক্যাপিটালস (১০৯৮ কোটি টাকা), গুজরাত টাইটান্স (১০৪০ কোটি টাকা), পঞ্জাব কিংস (৮৪৭ কোটি টাকা) ও লখনউ সুপার জায়ান্টস (৭৬৩ কোটি টাকা)। এই বৃদ্ধি বিদেশি সংস্থাদের আকৃষ্ট করছে। তারা আরও বেশি করে আইপিএলে বিনিয়োগ করতে ছুটছে।

IPL Saudi Arabia BCCI