T20 World Cup 2024: BCCI announce Rs 125 crore prize money for Team India after T20 World Cup win

T20 World Cup 2024: টাকার গদিতে টিম ইন্ডিয়া! বিশ্বজয়ীদের জন্য পুরস্কার ঘোষণা জয় শাহর

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে দেশবাসীর স্বপ্নপূরণ করেছেন রোহিতরা। শুভেচ্ছাবার্তায় ভেসে যাচ্ছে টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা। এবার তার সঙ্গে বিরাট আর্থিক পুরস্কার ঘোষণা করলেন জয় শাহ। নিজের এক্স হ্যান্ডেলে ভারতীয় দলের জন্য ১২৫ কোটি টাকা পুরস্কার দেওয়ার কথা জানালেন বিসিসিআইয়ের সেক্রেটারি।

বিসিসিআই সচিব জয় শাহ এক্স হ্য়ান্ডেলে লেখেন, ‘টি-২০ বিশ্বকাপ জেতার জন্য় ভারতীয় দলকে১২৫ কোটি টাকার পুরস্কারমূল্য দেওয়া হচ্ছে। আমি আনন্দের সঙ্গে এই ঘোষণা করছি। এই টিম পুরো টুর্নামেন্ট জুড়ে ব্যতিক্রমী প্রতিভা, সংকল্প এবং স্পোর্টসম্য়ানশিপ দেখিয়েছে। এই অসামান্য কৃতিত্বের জন্য সকল খেলোয়াড়, কোচ এবং সাপোর্ট স্টাফদের আমার অভিনন্দন।’

তবে আলাদা করে কে কত টাকা পাবেন, তা আলাদা করে ঘোষণা করা হয়নি। সকলে সমানভাগ পাবেন কিনা, সেটাও স্পষ্ট নয়। তবে যেটাই হোক না কেন, রোহিত-বিরাটরা বিশ্বকাপ জয়ের জন্য অর্থ পাবেন তার সঙ্গে জুড়ে যাবে এই অঙ্ক।

২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চ্য়াম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। ১১ বছর পর এল ভারতের আইসিসি! বিগত ৫টি আইসিসি ট্রফির ফাইনালে উঠেও বৈতরণী পার করতে পারেনি ভারত। তবে এবার ইতিহাস। ২০০৭ সালের পর ফের ভারত টি-২০ বিশ্বকাপ চ্য়াম্পিয়ন। সাত রানে রুদ্ধশ্বাস বিশ্বকাপ ফাইনাল জিতে ভারত প্রমাণ করে দিল যে, এই কাপ ছিল তাঁদেরই।

এবার দেখে নিন কোন দল কত টাকা করে পেয়েছে আইসিসি-র থেকে

বিজয়ী দল ভারত পেয়েছে ২০ কোটি ৪০ লক্ষ টাকা
রানার্স দক্ষিণ আফ্রিকা পেয়েছে ১০ কোটি ৬৭ লক্ষ টাকা
সেমিফাইনালিস্টদের জন্য় ৬ কোটি ৪৮ লক্ষ টাকা
সুপার আটে ওঠা দলের বরাদ্দ ৩ কোটি ১৬ লক্ষ টাকা
৯ থেকে ১২ নম্বরে থাকা দলের জন্য় ২ কোটি টাকা
১৩-২০ দলে থাকা দলের পকেটে ১ কোটি ৮৭ লক্ষ টাকা
প্রতি ম্যাচজয়ের বোনাস ২৬ লক্ষ টাকা