T20 World Cup 2024: India wins by 7 runs, clinches the World Cup after 13 years

T20 World Cup 2024: ১৩ বছর পর শাপমুক্তি, রোহিতের ভারতই টি ২০ ক্রিকেটে বিশ্ব চ্যাম্পিয়ন

১৩ বছর পর আবার বিশ্বজয়ী ভারত। অপরাজিত চ্যাম্পিয়ন হলেন রোহিত শর্মারা। টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারালেন রোহিতেরা। প্রথমে ব্যাট করে ভারত করে ৭ উইকেটে ১৭৬ রান। জবাবে প্রোটিয়াদের ইনিংস শেষ হল ৮ উইকেটে ১৬৯ রানে। মহেন্দ্র সিংহ ধোনির দলের এক দিনের বিশ্বকাপ জয়ের পর ২০ ওভারের ক্রিকেটে বিশ্বসেরা রোহিতের ভারত। ম্যাচ শেষ হওয়ার পর কেঁদে ফেললেন ভারতীয় দলের সকলে।

প্রথমে ব্যাট করতে নেমে উইকেট হারাতে থাকে ভারত। সেখান থেকে ইনিংস ধরে বিরাট আর অক্ষর। দুরন্ত হাফসেঞ্চুরি করে যান বিরাট। জবাবে প্রথমে ধাক্কা খেয়েছিল দক্ষিণ আফ্রিকাও। কিন্তু সেখান থেকে সাফল্যের দিকে নিয়ে আসেন সেই বুমরাহই। সঙ্গ দেন অর্শদীপও। আর শেষ ওভারে ১৬ রান বাঁচাতে নেমে দুরন্ত বোলিং হার্দিকের। শেষ পর্যন্ত ৭ রানে ম্যাচ জিতে চ্যাম্পিয়ন টিম ইন্ডিয়া।

একটা সময় ম্যাচ জয়ের সম্ভাবনা ছিল ৫০-৫০। যে কেউই জিততে পারত ব্রিজটাউনের মহা ফাইনাল ম্যাচ। বারবার দুই দলের দিকে ঢলে পড়েছিল ম্যাচ। দক্ষিণ আফ্রিকার যখন ছয় উইকেট পড়ল, সেইসময় জয়ের লক্ষ্য ছিল ১৪ বলে ২১ রান। ১৭৭ রান লক্ষ্য ছিল তাদের।  প্রোটিয়া বাহিনী থেমে গেল ১৬৯ রানে।

বুমরা তাঁর শেষ ওভারে তুলে নিলেন মার্কো জানসেনকে। উইকেট রয়েছেন জমে যাওয়া মিলার। তাঁর ক্যাচ যেভাবে নিলেন সূর্যকুমার, এককথায় অভাবনীয়।  হার্দিকের বোলিং ও সূর্যের ক্যাচ ভারতকে জিতিয়ে দিল। হার্দিক পেলেন তিন উইকেট, তিনিই ম্যাচের সেরা। যদিও মিলারের ক্যাচ সূর্য যেভাবে নিয়েছেন, সেটাই ম্যাচ জয়ের টার্নিং পয়েন্ট হয়ে গিয়েছে।