Vinesh Phogat retires after Olympics fiasco: Don't have any more strength

Vinesh Phogat: আর শক্তি বাকি নেই…হৃদয়ভাঙা পোস্ট লিখে অবসর ঘোষণা ভিনেশ ফোগতের

মাত্র ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায় গতকাল, বুধবার ছিটকে গেছিলেন ফাইনাল থেকে। এর পরে বুধবার রাতেই সেমিফাইনালে জেতা রুপোর পদকটা যাতে অন্তত তিনি পেতে পারেন, সে জন্য আন্তর্জাতিক ক্রীড়া আদালতের দ্বারস্থ হয়েছিলেন কুস্তিগীর ভিনেশ ফোগত। আজ, বৃহস্পতিবার সেই রায় ঘোষণা হবে, যে দিকে তাকিয়ে গোটা দেশ। তবে সেই রায়ের আগেই নিজের কেরিয়ারের রায় ঘোষণা করে দিলেন ভিনেশ। জানিয়ে দিলেন, অবসর নিচ্ছেন তিনি। আর এই লড়াই লড়ার শক্তি নেই তাঁর।

প্যারিসে স্বপ্নভঙ্গের একদিন পর সোশাল মিডিয়ায় এক আবেগঘন বার্তায় তিনি লিখলেন, “মা, কুস্তি আমার বিরুদ্ধে জিতে গেল। আমি হেরে গেলাম। তোমার স্বপ্ন আর আমার সাহস দুটোই ভেঙে গেল। পারলে ক্ষমা করে দিও। আমার মধ্যে আর শক্তি অবশিষ্ট নেই। বিদায় কুস্তি ২০০১-২০২৪। আপনাদের সকলের কাছে ঋণী হয়ে থাকব।”

মঙ্গলবার অলিম্পিক্সে মহিলাদের ৫০ কেজি বিভাগে ফাইনালে ওঠেন ভিনেশ। আশা ছিল, সোনা জিতবেন তিনি। প্যারিস থেকে ভিডিয়ো কলে মাকে জানিয়েছিলেন, সোনা জিতেই ফিরবেন। কিন্তু বুধবার সকালে ছবিটা পুরো বদলে যায়। ভারতীয় অলিম্পিক্স সংস্থা জানিয়ে দেয়, ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায় বাতিল করা হয়েছে ভিনেশকে। পরে জানা যায়, ২ কেজি ওজন বেড়ে গিয়েছিল তাঁর। ওজন কমাতে সারা রাত পরিশ্রম করেছিলেন। চুল কেটে ফেলেন। শরীর থেকে রক্ত বার করেন। তার পরেও ১০০ গ্রাম ওজন বেশি হয়ে যায়। শরীরে জলের ঘাটতি হওয়ায় অসুস্থ হয়ে পড়েন বিনেশ। হাসপাতালে ভর্তি করাতে হয় তাঁকে।

ভারতীয় কুস্তি সংস্থা ভিনেশের বিষয়ে আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থার কাছে আবেদন করে। কিন্তু আন্তর্জাতিক সংস্থা জানিয়ে দেয়, নিয়ম সকলের জন্য সমান। তার পরেও হাল ছাড়েননি ভিনেশ। আন্তর্জাতিক ক্রীড়া আদালতে রুপোর দাবিতে মামলা করেন তিনি। বৃহস্পতিবার সেই মামলার রায় ঘোষণা হওয়ার কথা। তার আগেই অবশ্য কুস্তি থেকে অবসর ঘোষণা করলেন ভিনেশ।