Sheikh Hasina Net Worth: Know assets, net worth of Bangladesh PM Sheikh Hasina

Sheikh Hasina Net Worth: ৫ বছরে সম্পত্তি বেড়েছে ৪ গুণ, কত কোটির মালিক শেখ হাসিনা?

কোটা সংরক্ষণ আন্দোলনের (Bangladesh Quota Movement) জেরে একমাসেরও বেশি সময় ধরে উত্তাল বাংলাদেশ। শেখ হাসিনার পদত্যাগ (Sheikh Hasina Resignation) চেয়ে এক দফা দাবিতে বাংলাদেশে শুরু হয়েছিল গণঅভ্যুথ্থান। সোমবার পদত্যাগ করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  সোমবার বেলা আড়াইটেয় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টারে ঢাকা ছাড়েন শেখ হাসিনা । সেই সময় তাঁর সঙ্গে তাঁর ছোট বোন শেখ রেহানা ছিলেন। আপাতত ভারতের গাজিয়াবাদে রয়েছেন শেখ হাসিনা।

সূত্র জানিয়েছে, শেখ হাসিনা কয়েকদিন দিল্লিতে থাকবেন। এরপর তিনি লন্ডনে যাবেন। প্রধানমন্ত্রীর পদ থেকে সদ্য পদত্যাগ করা শেখ হাসিনা ব্রিটেনের কাছে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন বলে একটি সূত্রে দ্য হিন্দুর খবরে জানা গিয়েছে। সেখানে বলা হয়েছে, শেখ হাসিনার সঙ্গে থাকা তাঁর বোন শেখ রেহানা ব্রিটিশ নাগরিক। তাই তাঁর রাজনৈতিক আশ্রয়ের প্রয়োজন নেই। সেখানে তাঁর ও তাঁর মেয়ের বাড়িও রয়েছে।

শেখ হাসিনার পদত্যাগের পরেই প্রধানমন্ত্রীর বাসভবন (Ganabhavan) দখল করে উন্মত্ত জনতা। শাড়ি থেকে শুরু করে হাঁস, মাছ, খরগোশ নিয়ে যায় উন্মত্ত জনতা। কত টাকার সম্পত্তি রয়েছে হাসিনার?  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে র সময় নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামা অনুযায়ী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মোট সম্পদের পরিমাণ ৪ কোটি ৩৬ লাখ টাকা। তাঁর হলফনামায় উল্লেখ করা হয়েছে, গত বছর তিনি আয় করেছেন ১ কোটি ৭ লাখ টাকা। এবং, এর একটি উল্লেখযোগ্য অংশ এসেছে কৃষিখাত থেকে। কৃষি থেকে তাঁর আয় ২০১৮ সালের তুলনায় ৪ গুণ বেড়েছে।

শেখ হাসিনার আয়কর রিটার্ন অনুযায়ী তার আয় ১ কোটি ৯১ লাখ টাকা। তাঁর আয় বেড়েছে বিভিন্ন ‘সিকিউরিটিজ’ থেকেও । এই ক্ষেত্রে তাঁর আয় বেড়ে দ্বিগুণ হয়েছে। গত চার বছরে ফিক্সড ডিপোজিট এবং সঞ্চয়পত্র কিনেছেন মোট ৭৫ লাখ টাকার বলেও উল্লেখ করেছেন তিনি। হলফনামার তথ্য অনুযায়ী তাঁর নামে ছয় একর কৃষিজমি রয়েছে। এছাড়াও মত্স্য খামার থেকেও আয় করেন তিনি। ‘দান’ হিসাবে পাওয়া একটি গাড়িও আছে তাঁর।