Yuvraj Singh's NGO refers to breasts as 'oranges' in cancer awareness ad, netizens call it disgusting

Yuvraj Singh: নিজের কমলালেবু পরখ করুন, স্তন ক্যানসারের বিজ্ঞাপন নিয়ে নিন্দার ঝড়ে যুবরাজ

‘ইউ উই ক্যান ফাউন্ডেশন’, প্রাক্তন ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিংয়ের(Yuvraj Singh) তৈরি করা সংগঠন। যারা মূলত ক্যানসারের বিরুদ্ধে লড়াই ও সচেতনতা বৃদ্ধির কাজ করে। আর তাদের একটি বিজ্ঞাপন নিয়ে সোশাল মিডিয়ায় ট্রোলিংয়ের মুখে যুবরাজ সিং।

ইউউইক্যান ফাউন্ডেশন (YouWeCan Foundation) সম্প্রতি দিল্লি মেট্রোর কামরায় বেশ কিছু স্তন ক্যানসার সম্পর্কে সচেতনতা পোস্টার দিয়েছে। তাতে ছবিসহ এই স্লোগান নিয়েই মহিলাদের বাউন্সারের মুখে পড়েছেন এককালের অলরাউন্ডার যুবরাজ।

বিজ্ঞাপনের মূল বক্তব্য, ‘নিজের কমলালেবু মাসে একবার পরীক্ষা করে দেখুন’। সেখানে কমলালেবুর প্রতীক ব্যবহার করে দুটি পোস্টার ব্যবহার করা হয়। তাতেই রুষ্ট সোশাল মিডিয়ার একাংশ। বিশেষ করে স্তনের সঙ্গে ‘কমলালেবু’র তুলনা কেন করা হয়েছে, সেটাই আক্রমণের বিষয়। যে কারণে যুবরাজ সিংকেও প্রশ্নের মুখে ফেলা হয়েছে।

পোস্টারে দেখা যাচ্ছে, এক তরুণী বাসে দাঁড়িয়ে রয়েছেন। তাঁর হাতে ধরা রয়েছে দুটি কমলালেবু। বেশ কয়েকজন বৃদ্ধা তাঁর দিকে তাকিয়ে রয়েছেন। এক বয়স্ক মহিলার হাতে এক ঝুড়ি কমলা ধরা রয়েছে।সোশাল মিডিয়ায় এক মহিলা বিষয়টির উল্লেখ করে লিখেছেন, “যদি আমরা স্তনকে স্পষ্টভাবে স্তন না বলতে পারি, তাহলে কীভাবে দেশে এই সংক্রান্ত সচেতনতা বাড়ানো যাবে? দিল্লি মেট্রোতে এরকম একটা প্রচার দেখলাম। এগুলো কী? কারা এই ধরনের প্রচার করে? এর অনুমতিই বা কারা দেয়? এই ধরনের পোস্টার যারা জনসমক্ষে আনার অনুমতি দেয়, তারা কি বোকা?”

যুবরাজ সিংকে ট্যাগ করে তিনি আরও লিখেছেন, লজ্জাকর এবং অপমানজনক, অবিলম্বে এই পোস্টার তুলে নিন। দিল্লি মেট্রো কর্তৃপক্ষকেও একহাত নিয়ে তিনি দাবি করেছেন যে কামরা থেকে এ ধরনের বিজ্ঞাপন মুছে ফেলতে। তিনি লিখেছেন, আপনাদের পয়সা দিলেই কি যে কোনও বিজ্ঞাপন সাঁটার অনুমতি দেবেন?

কার্ডিওলজিস্ট প্রগতি গুররাম মন্তব্য করেছেন, আমরা যখন সঠিক অসুখের নামই না উচ্চারণ করতে পারি, তাহলে আমরা কী করে সচেতনতা গড়ে তুলব বুঝতে পারছি না। আমরা কী ধরনের বার্তা পৌঁছে দিতে চলেছি? কে এই বিজ্ঞাপনের অনুমোদন দিয়েছেন?