CM Mamata Banerjee expressed anger against Centre over the flood like situation in West Bengal

Mamata Banerjee :ইচ্ছে করে রাজ্যকে বিপদে ফেলা হচ্ছেll, ডিভিসি-র সঙ্গে সম্পর্ক রাখব কিনা ভাবব: মমতা

পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ায় বানভাসি এলাকা পরিদর্শনে গিয়ে আবারও কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার তিনি পাঁশকুড়ার প্লাবিত এলাকাগুলি পরিদর্শন করেন। ডিভিসি যে ভাবে জল ছাড়ছে সেই প্রসঙ্গে উষ্মা প্রকাশ করে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘মানুষকে এ ভাবে ডোবালে ডিভিসির সঙ্গে আর কোনও সম্পর্ক রাখা হবে না।’’ শুধু তা-ই নয়, এই বিষয় নিয়ে বড় আন্দোলনের হুঁশিয়ারিও দিয়েছেন মুখ্যমন্ত্রী।

মু্খ্যমন্ত্রী ডিভিসি-র বিরুদ্ধে অভিযোগ তুলে বলেছেন, ৪ লক্ষ কিউসেকের বেশি জল ছাড়া হয়েছে ইতিমধ্যে। আগে এত জল ছাড়া হয়নি কখনও। ভুটান থেকে জল ছাড়ার ফলে উত্তরবঙ্গ ভেসে যায়, এখন আবার ঝাড়খণ্ডকে বাঁচাতে বাংলাকে ডোবানোর চেষ্টা হচ্ছে বলে দাবি তাঁর। বৃহস্পতিবার নতুন করে ডিভিসি জল ছাড়ার ফলে আরও বিপদ বেড়েছে বলে অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা।

মুখ্যমন্ত্রীর গলায় আবার শোনা যায় ‘ম্যান মেড বন্যা’র কথা। তিনি বলেন, ‘‘ঝাড়খণ্ড থেকে জল ছাড়া হয়েছে। কেন কেন্দ্রীয় সরকার, ডিভিসি ড্রেজিং করে না? ডিভিসির জলে কেন বাংলা ডুববে, আমরা জানতে চাই। কৈফিয়ত চাই।’’

ত্রাণকাজে কোনও রকম গাফিলতি সহ্য করবেন না বলেও স্পষ্ট বার্তা দিয়েছেন তিনি। ত্রাণ নিয়ে নিজের কড়া অবস্থানও স্পষ্ট করেন। মুখ্যমন্ত্রী বলেন, “কোনও জায়গায় যেন ত্রাণ নিয়ে একটাও অভিযোগ না আসে। আমি সরাসরি জেলা শাসক ও পুলিশ সুপারকে দায়িত্ব দেব।’’

মুখ্যমন্ত্রী আরও বলেন, “যথেষ্ট ত্রাণ পাঠানো হয়েছে। প্রয়োজনীয় অর্থ দেওয়া হয়েছে। তাই কোনও অভিযোগ যেন নবান্ন পর্যন্ত না যায় তা নিশ্চিত করতে বলা হয়েছে। এমন অভিযোগ উঠলে জেলা প্রশাসনের আধিকারিকদের থেকে তার উত্তর জানতে চাওয়া হবে”। সেই সঙ্গে উদ্ধারকাজের জন্য প্রয়োজনীয় নৌকো ও অন্যান্য সামগ্রীরও দ্রুত ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রের বিরুদ্ধে উদাসীনতার প্রশ্ন তুলে এরই পরই মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারি, বিষয়টি নিয়ে বড় আন্দোলনে যেতে হবে।